চলতি বছরের এপ্রিলে পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন গ্যারি কারস্টেন। ৬ মাস না যেতেই ইস্তফা দিলেন দক্ষিণ আফ্রিকান এই কোচ। দলের ওপর কর্তৃত্ব নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে মতের মিল না হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সাদা বলে কারস্টেনের পাশাপাশি জেসন গিলেস্পিকে লাল বলের ক্রিকেট টেস্টে কোচ নিয়োগ করেছিল পিসিবি। যদিও গিলেস্পি এখনো স্বপদে বহাল আছেন। দল নির্বাচনের ক্ষেত্রে কারস্টেন ও গিলেস্পির কর্তৃত্ব কেড়ে নেওয়ায় নাখোশ ছিলেন কারস্টেন। সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি। নিজেকে শুরু ‘ম্যাচের দিনের অ্যানালিস্ট’ মনে হয়েছে তার। পাকিস্তানের সঙ্গে এজন্য তিনি চুক্তি করেননি বলেও জানান কারস্টেন।

পাকিস্তানের দল নির্বাচনে সম্পূর্ণ আলাদা একটি নির্বাচক দল কাজ করে, যার প্রধান সাবেক ক্রিকেটার আকিব জাভেদ। গতকাল মোহাম্মদ রিজওয়ানকে সাদা বলের অধিনায়ক করার সংবাদ সম্মেলনেই কারস্টেনের দায়িত্ব ছাড়ার বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে। অধিনায়ক হিসেবে রিজওয়ানকে বাছাইয়ের ক্ষেত্রে কারস্টেনের কোনো ভূমিকাই রাখা হয়নি।

সংবাদ সম্মেলনে অধিনায়ক রিজওয়ান ও সহ-অধিনায়ক আগা সালমান ছাড়া উপস্থিত ছিলেন পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি ও আকিব জাভেদ। পিসিবি হয়তো কিছুক্ষণ পরই কারস্টেনের কোচ হিসেবে পদত্যাগের ঘোষণাও বিবৃতিতে জানিয়ে দেবে।