সংবিধানের পঞ্চদশ সংশোধনী এবং ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি আগামীকাল মঙ্গলবার নির্ধারণ করা হয়েছে। যদিও আজ সোমবার এই রিটের শুনানি হওয়ার কথা ছিল। রিটটিতে বর্তমান অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও অন্য উপদেষ্টাদের ৮ আগস্ট শপথের মধ্য দিয়ে গঠিত সরকারকে ‘বিপ্লবী সরকার’ ঘোষণা করতে গেজেট প্রকাশে নিষ্ক্রিয়তাও চ্যালেঞ্জ করা হয়েছে।

এর আগে গতকাল রোববার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি দেবাশীষ রায় চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার শুনানির দিন ধার্য করেন।

নওগাঁর রানীনগরের নারায়ণপাড়ার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মো. মোফাজ্জল হোসেন আবেদনকারী হয়ে গত সপ্তাহে রিটটি করেন। সংবিধানের চতুর্থ ও পঞ্চদশ সংশোধনীর বৈধতা নিয়ে পৃথক রিট করেছেন তিনি।

পঞ্চদশ সংশোধনী নিয়ে করা রিটে এই সংশোধনী আইন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা প্রশ্নে রুল চাওয়া হয়েছে। এই রিটে বিগত তিনটি নির্বাচন (২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে অনুষ্ঠিত) আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা প্রশ্নেও রুল চাওয়া হয়েছে বলে জানিয়েছে রিট আবেদনকারী পক্ষ। এ ছাড়া ২০১৮ সালের মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইনের দুটি ধারার (মুক্তিযোদ্ধার সংজ্ঞা-সম্পর্কিত) বৈধতা নিয়েও আরেকটি রিট করেন মোফাজ্জল হোসেন। পৃথক চারটি রিট বিচারপতি ফারাহ মাহবুবের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চের রোববারের কার্যতালিকায় ওঠে।

রিট আবেদনকারীর আইনজীবী এএসএম শাহরিয়ার কবির রোববার বলেন, রিট চারটি শুনানির জন্য বিচারপতি ফারাহ মাহবুবের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চের রোববারের কার্যতালিকায় ওঠে। বিষয়টি উপস্থাপন করা হলে আদালত বলেছেন, চারটি রিট আগামীকাল সোমবারের কার্যতালিকার শীর্ষে থাকবে।