চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় ‘বৈষম্যহীন’ ফল প্রকাশের দাবিতে সচিবালয়ের ভেতরে ঢুকে বিক্ষোভের ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় মামলা হয়েছে।এ মামলায় ২৬ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। আর ২৮ জনের কাছে মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মুহাম্মদ তালেবুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল বুধবার সচিবালয়ে অবৈধ প্রবেশ করে বিক্ষোভের ঘটনায় ৫৪ জনকে আটক করা হয়েছিল। এই ঘটনায় শাহবাগ থানার মামলায় ২৬ জনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে। বাকি ২৮ জনকে তাদের অভিভাবকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।

এই ঘটনায় দায়ের হওয়া মামলায় আরও অজ্ঞাত ৬০-৭০ জনকে আসামি করা হয়েছে বলেও জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার।

উল্লেখ্য, গতকাল এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে বৈষম্যের অভিযোগে সচিবালয়ের ভেতরে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন কিছু শিক্ষার্থী। ওইদিন বিকেল ৩টার দিকে ৬০–৭০ জন শিক্ষার্থী সচিবালয়ে প্রবেশ করে বিক্ষোভ শুরু করেন। এইচএসসির ফলাফলে বৈষম্য করা হয়েছে অভিযোগ করে নতুন করে মূল্যায়নের দাবি জানান তারা।

এ ঘটনায় তাৎক্ষণিকভাবে সচিবালয়ের সবগুলো ফটক বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে বিক্ষোভকারীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে ৫৪ জনকে আটক করে তারা। পরে সচিবালয়ে উপস্থিত পুলিশ সদস্যরা সেনাবাহিনীর সহায়তায় আটককৃতদের দুটি প্রিজন ভ্যানে তোলেন। তাদের শাহবাগ থানায় হস্তান্তর করা হয়।