মাদারীপুরে চাঞ্চল্যকর শাহাজাদী বেগম (১৮) হত্যা মামলার মৃত্যু দন্ডপ্রাপ্ত জেল থেকে পলাতক আসামী উজ্জল খানকে (২৯) ময়মনসিংহ থেকে যৌথ অভিযানে গ্রেপ্তার করেছে র‌্যাব। গত রবিবার (২০ অক্টোবর) বিকাল আনুমানিক সাড়ে ৫ ঘটিকায় গোপন সংবাদে ভিত্তিতে র‌্যাব-৮ সিপিসি-৩ ও র‌্যাব-১৪ সিপি এসছি কতৃ বিশেষ আবিযানিক দল ময়মনসিংহ জেলার সদর থানাধীন চরপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তার করা হয়। সোমবার (২১ অক্টোবার) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৮ সিপিসি ৩ মাদারীপুর ক্যাম্প মিডিয়া এন্ড অ্যাওয়ারনেস।

র‌্যাব-৮ সুত্রে জানায়, ২০১৩ সালে মাদারীপুর সদরের রকেটবিড়ি এলাকার শাহআলম খাঁয়ের মেয়ে শাহাজাদী বেগম (১৮) এর সঙ্গে তার প্রেমিক শরিয়তপুরের পালং থানার খালেক সরদারের ছেলে বাবু সরদার (২০) এর বিয়ে হয়। ওই বছরের ২৮ জুলাই শ্বশুরবাড়ি থেকে শাহাজাদীকে নিয়ে বের হয় বাবু। এরপর থেকেই শাহাজাদীর পরিবারের লোকজন তাদের আর কোনো খোঁজ পায়নি। এমনকি বাবুর পরিবারের লোকজনের সঙ্গেও যোগাযোগ করা সম্ভব হয়নি। এ ঘটনার পর ২০১৩ সালের ৯ আগস্ট মাদারীপুর সদরের পাঁচখোলা এলাকায় আড়িয়াল খাঁ নদ থেকে শাহাজাদীর মরদেহ উদ্ধার করে পুলিশ। উক্ত লাশ উদ্ধারের ঘটনায় নিহতের মা নাছিমা বেগম বাদী হয়ে শাহাজাদীর স্বামী বাবু সরদার, শ্বশুর খালেক সরদার ও শাশুড়ি মেহেরজানের বিরুদ্ধে মাদারীপুর সদর মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন যাহা দায়রা মামলা নং ২৮৯/১৬, ধারা-৩০২ পেনাল কোড। মামলার তদন্ত শেষে আসামী বাবু, উজ্জ্বল ও নাঈমের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে অভিযোগ পত্র জমা দেয় পুলিশ। অপর আসামি খালেক সরদার ও মেহেরজানকে অব্যাহতি দেন। মামলাটি বিচার শেষে গত (২৫ সেপ্টম্বর ২০১৮) তারিখ বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালত, মাদারীপুর আসামী বাবু সরদার, উজ্জ্বল খান ও নাঈম চৌকিদারকে মৃত্যুদন্ডের আদেশ প্রদান করেন। তখন আসামী বাবু ও নাঈম গ্রেফতার হলেও আসামী উজ্জ্বল খান আত্মগোপনে থাকে। পরবর্তীতে গত ১৫-৪-২০২৩ তারিখে আসামী উজ্জল খান মাদারীপুরে গ্রেফতার হয় এবং পুলিশ তাকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করে। মাদারীপুর জেলা কারাগার কর্তৃপক্ষ গত ১৭-২-২০২৪ তারিখ আসামী উজ্জল খানকে কাশিমপুর, হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার, গাজীপুরে স্থানান্তর করে।

আসামী উজ্জল গ্রেফতার হয়ে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার, গাজীপুরে বন্দী থাকা অবস্থায় গত ৫ আগষ্ট ২০২৪ তারিখে ছাত্রজনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে সরকার পতন হলে দেশের আইন শৃংখলা ও নিরাপত্তা পরিস্থিতি কিছুটা ভেঙ্গে পড়ে। এই সুযোগ কাজে লাগিয়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী উজ্জল খান কাশিমপুর কারাগারে অবস্থানরত অপরাপর আসামীদের সাথে যোগসাজসে কাশিমপুর কারাগারের মধ্যে দাঙ্গাহাঙ্গামা, ভাংচুর এবং অগ্নিসংযোগ করতঃ ত্রাসের সৃষ্টি করে দায়িত্বপালনরত জেলরক্ষী ও কর্মকর্তাদের আঘাত, কর্তব্য কাজে বাধা দিয়ে জেল ভেঙ্গে পলায়ন করে আত্মগোপনে চলে যায়। উক্ত ঘটনায় জেল কর্তৃপক্ষ বাদী হয়ে কোনাবাড়ী থানা, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, গাজীপুর এর মামলা দায়ের করেন যাহার মামলা নং-০৪ তারিখ ১৫-৮-২৪ ইং ।এরই গ্রেফতারকৃত আসামীকে ময়মনসিংহ সদর থানায় পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে।

সাবরীন জেরীন, আব্দুল্লাহ আল মামুন,মাদারীপুর।