জুলাই-আগস্ট গণহত্যায় প্রত্যেক শহিদ পরিবারকে ৩০ লাখ করে টাকা দেবে সরকার। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।

মাহফুজ আলম বলেন, ‘জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন তাদের সক্ষমতা অনুযায়ী কাজ করছে। জুলাই-আগস্ট আন্দোলনে প্রথম পর্বে শহিদ পরিবারকে ৩০ লাখ করে টাকা দেওয়া হবে। আহতদের পরিবারের পুনর্বাসনের জন্যও ব্যবস্থা নেওয়া হবে আগামীতে।’

পল্লী বিদ্যুতের ২০ কর্মকর্তাকে বহিষ্কারের প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় প্রতিষ্ঠানটির শ্রমিকদের নেওয়া ব্ল্যাকআউট কর্মসূচির বিষয়ে তিনি বলেন, ‘পল্লী বিদ্যুতের শ্রমিকরা কর্মবিরতিতে যাওয়ার পরিকল্পনা করছেন। আমরা বলব আমাদের সঙ্গে আলোচনায় আসতে।’

উল্লেখ্য, এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা ও নিহতদের পরিবারকে সহায়তার জন্য জুলাই শহিদ স্মৃ‌তি ফাউন্ডেশন গঠন করা হয়। সাত সদস্য বিশিষ্ট এ ফাউন্ডেশনের প্রধান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, সাধারণ সম্পাদক হিসেবে আছেন শহিদ মুগ্ধর ভাই স্নিগ্ধ।

এই ফাউন্ডেশনকে সরকারের ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ১০০ কো‌টি টাকা অনুদান দেন প্রধান উপ‌দেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ফাউন্ডেশনের পক্ষ থেকেও প্রত্যেক শহিদ পরিবারকে ৫ লাখ টাকা করে নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত হয়।