যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষা সচিব ও সিআইএ প্রধান লিওন প্যানেটা সতর্ক করে বলেছেন, ইসরাইল যদি ইরানে পাল্টা হামলা চালায় সেক্ষেত্রে মধ্যপ্রাচ্য পরিস্থতি নতুন করে মোড় নিতে পারে।

প্যানেটার ভাষ্য, ইসরাইলের সামরিক অভিযানের ভবিষ্যৎ পদক্ষেপগুলোই নির্ধারণ করবে এই সংঘাত একটি পূর্ণমাত্রার যুদ্ধে রূপ নেবে কি না।

Advertisement

শুক্রবার এমএসএনবিসি রিপোর্টস-এ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

গত মঙ্গলবার রাতে ইসরাইলে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এতে মধ্যপ্রাচ্য পরিস্থিতিতে উত্তেজনা বেড়েছে। তেল আবিবের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, কয়েক দিনের মধ্যে ইরানে প্রতিশোধমূলক হামলা চালাবে ইসরাইল। মার্কিন প্রশাসনও বলছে, ইরানকে চরম মূল্য দিতে হবে।

এমনকি মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার পক্ষে মত দিয়েছেন।

আবার একইসঙ্গে ইরানও ঘােষণা দিয়েছে, যদি ইসরাইল হামলা চালায় সেক্ষেত্রে কঠিন প্রতিক্রিয়া দেখাবে তেহরান।

প্যানেটা বলেন, ‘বর্তমানে সব পক্ষ থেকেই কঠোর কথা শোনা যাচ্ছে, কিন্তু আসল বিষয়টি হচ্ছে সামরিক পদক্ষেপ কীভাবে পরিচালিত হবে। ইসরাইল তাদের প্রতিক্রিয়া সীমিত করতে পারবে কি না, নাকি তারা সম্পূর্ণ শক্তি দিয়ে আঘাত হানবে, সেটিই মূল প্রশ্ন। যদি তারা সর্বাত্মক আক্রমণে যায়, তবে ইরানও পাল্টা জবাব দেবে’।

প্যানেটার দাবি, অতীতে সামরিকভাবে সফল হতে পারেনি ইসরাইল। আর এখন সামরিকভাবে জয়ী হতে চাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহু। এ ধরণের পদক্ষেপ মধ্যপ্রাচ্যে সংঘাত দীর্ঘস্থায়ী হবে বলে আশঙ্কা তার।

সাবেক এই মার্কিন গোয়েন্দা প্রধান আরো বলেন, ‘এটি বোঝা কঠিন হয়ে পড়েছে যে, ইসরাইলের বর্তমান সরকার আসলে কী চায়। গত ৭০ বছরে ইসরাইল সামরিকভাবে কখনোই তাদের সব লক্ষ্য অর্জন করতে পারেনি এবং এই ধারা চলমান থাকলে ভবিষ্যতের সামরিক পদক্ষেপগুলোও প্রভাবিত হতে পারে’।