রাজধানীতে গণত্রাণ কর্মসূচিতে পাওয়া নগদ অর্থ উত্তরবঙ্গে বন্যাকবলিত মানুষের জন্য ব্যয় করা হবে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল কাদের। আজ রবিবার নিজের ফেসবুকে দেওয়া এক পোস্টে এ ঘোষণা দেন তিনি।

ফেসবুক পোস্টে আব্দুল কাদের বলেন, ‘অতি ভারী বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে উত্তরবঙ্গে বন্যা দেখা দিয়েছে। আমাদের কাছে পূর্বে উত্তলিত যে নগদ অর্থ আছে, সেটা দিয়ে উত্তরবঙ্গে বন্যাকবলিত এলাকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিতে যাচ্ছি। আপনাদের সার্বিক সহযোগিতা একান্তই কাম্য।’

এর আগে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার সময় গণত্রাণ কর্মসূচি গ্রহণ করে বৈমষ্যবিরোধী ছাত্র আন্দোলনের সম্বয়করা। তাদের আহ্বানে সাড়া দিয়ে অসংখ্য মানুষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) গিয়ে সহায়তা দেন।

জানা গেছে, বন্যায় ক্ষতিগ্রস্ত ১১টি জেলার মানুষের জন্য টিএসসিতে গত ২২ অগাস্ট গণত্রাণ সংগ্রহ কর্মসূচি শুরু করেছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। পরবর্তীকালে দুই সপ্তাহে ওই তহবিলে প্রায় ১১ কোটি ১০ লাখ টাকা জমা পড়েছিল। এর মধ্য থেকে এখন পর্যন্ত বন্যার্তদের সহায়তায় খরচ হয়েছে প্রায় ১ কোটি ৭৫ লাখ টাকা। অবশিষ্ট প্রায় ৯ কোটি ৩৫ লাখ টাকা ব্যাংকে জমা রাখা হয়েছে বলে জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। সেই টাকা এখন বন্যাকবলিত মানুষের জন্য ব্যয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।