সাম্প্রতিক সময়ে পার্বত্য চট্টগ্রামের দীঘিনালা, খাগড়াছড়ি ও রাঙামাটিতে সংঘটিত সহিংস ঘটনা তদন্তের জন্য ঘটনার প্রায় এক সপ্তাহ পর চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে সাত সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন ও তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়, বিগত ১৮ সেপ্টেম্বর ২০২৪ তারিখে একটি মোটর সাইকেল চুরির ঘটনাকে কেন্দ্র করে খাগড়াছড়ি পার্বত্য জেলায় সংগঠিত অপ্রীতিকর ঘটনা এবং উক্ত ঘটনার জেরে খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান পার্বত্য জেলায় উদ্ভ‚ত আইন-শৃঙ্খলা পরিস্থিতি সংশ্লিষ্ট ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন ও তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য কমিটি গঠন করা হলো। এতে আহবায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে(উন্নয়ন)। এছাড়া সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, রাঙামাটি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, খাগড়াছড়ি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, বান্দরবান, অতিরিক্ত পুলিশ সুপার, রাঙামাটি, অতিরিক্ত পুলিশ সুপার, খাগড়াছড়ি ও অতিরিক্ত পুলিশ সুপার, বান্দরবান।

আদেশে আরো বলা হয়, সংঘটিত সহিংস ঘটনার প্রকৃত কারণ, ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিতকরণ এবং ভবিষ্যতে একই জাতীয় ঘটনার পুনরাবৃত্তি রোধে যথাযথ সুপারিশ প্রণয়ন করতে বলা হয়েছে। কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়।