“প্রতিটি শিশুর অধিকার,রক্ষা আমাদের অঙ্গীকার” প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়িতে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।

২৯ সেপ্টেম্বর (রবিবার) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ উদ্বোধনী অনুষ্ঠানে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা উষানু চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ শিশু একাডেমি খাগড়াছড়ি জেলা’র উদ্যোগে এবং জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে জেলা এনসিটিএফ’র সভাপতি নূর ইশরাত জাহান ও সাধারণ সম্পাদক হৃদয় ত্রিপুরা’র সঞ্চালনায় বক্তারা বলেন,আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ।পড়ার সময় ভালোভাবে পড়াশোনা করবে। তোমাদের অভিভাবক,শিক্ষক, পিতা-মাতা যে সকল সাজেশন দিবে সেগুলোকে অনুসরণ করতে হবে। শিশুদের অবশ্যই অভিভাবক ও গুরুজনদের কথা মানতে হবে। তোমরা এখন অনেক ছোট। মানুষের জীবন খুবই কঠিন। কিন্তু একদিকে অনেক সুন্দর। যদি আমরা আমাদের জীবনকে সুন্দরভাবে সাজাতে পারি, সুন্দরভাবে গড়ে তুলতে পারি। তাহলে আমাদের জীবন অনেক সুন্দর। পৃথিবী এক পক্ষে খুব কঠিন,এক পক্ষে অসাধারণ সুন্দর। এর রুপ-রস অসাধারণ। সবকিছুই উপভোগ করার মত পৃথিবী তাদের জন্য সুন্দর, যারা সাকসেসফুল তারাই পৃথিবীর রুপ,রস ও সৌন্দর্য উপভোগ করতে পারবে আর যারা ব্যর্থ তারা কঠিন সময়টাকে ভোগ করতে হবে,এর কোন বিকল্প নাই। এই সব কিছুই নির্ভর করে আজকের এই শিশুদের উপর। এই ছোট বয়সে শিশুরা কিভাবে কাটাচ্ছেন,তার উপর নির্ভর করে তোমাদের বাকি জীবন। শিশুর সঠিক বিকাশের জন্য অভিভাবকদের প্রতি যথোপযুক্ত দায়িত্ব পালন করার আহ্বান তিনি।

অন্যান্যদের মধ্যে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মোসলেম উদ্দিন, প্রতিবন্ধী কর্মকর্তা মো. শাহজাহান,জাতীয় মহিলা সংস্থা’র কর্মকর্তা উথান চৌধুরী, জেলা শিশু একাডেমি’র ডাটা এন্ট্রি অপারেটর মো. ইকবাল হোসেন,জেলা এনসিটিএফ’র সদস্যসহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।