ইসরায়েলের হামলা থেকে বাঁচতে লেবানন থেকে সিরিয়ায় পালিয়ে গেছে প্রায় ৮০ হাজার মানুষ। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

লেবাননের মন্ত্রী নাসের ইয়াসিনের দেওয়া এক রিপোর্টের বরাতে বিবিসি জানায়, এখন পর্যন্ত ইসরায়েলের হামলা থেকে বাঁচতে ৩৬ হাজার সিরীয় ও ৪১ হাজার ৩০০ লেবানিজ নাগরিক সীমান্ত ছেড়ে পালিয়েছে। এ ছাড়া বাস্তুচ্যুত ১ লাখ ১৬ হাজার মানুষ আশ্রয় শিবিরে অবস্থান করছেন।

জাতিসংঘ জানিয়েছে, হামলা থেকে বাঁচতে হাজার হাজার মানুষ সিরিয়া পালিয়ে যাচ্ছে। স্কুলসহ ৭৭৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপর বছরের পর বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় চালানো নিপীড়ন আরও জোরালো করে ইসরায়েলি বাহিনী। সেদিনের পর থেকে চালানো সামরিক অভিযানে প্রাণ হারিয়েছে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৯০ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে একাধিকবার লেবানন সীমান্তে সহিংসতার ঘটনা ঘটেছে। দুই দেশই সীমান্ত থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়েছে। লেবাননের উত্তরাঞ্চলীয় সীমান্তের নিয়ন্ত্রণ ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ কাছে। তারা বেশ কয়েকবার হামলার হুঁশিয়ারি দিয়েছে। ইসরায়েলের সাথে সংঘাতে এখন পর্যন্ত শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন। তবে এবার সীমান্তবর্তী এলাকা ছাপিয়ে এবার পরস্পরের সীমান্ত থেকে মূল ভূখণ্ডের বেশ ভেতরে হামলা চালানো শুরু করেছে দুই দেশ। এতে করে ক্রমেই বেড়ে চলছে নিহতের সংখ্যা।