বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত বিভিন্ন কৃষি যন্ত্র উন্নয়ন বিষয়ক কর্মশালা বৃহস্পতিবার প্রতিষ্ঠানের এফএমপিই বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র সাবেক পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো. আইয়ুব হোসেন।

বারি’র ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) বিভাগের আয়োজনে অনুষ্ঠনে অন্যান্যের উপস্থিত ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. আশরাফ উদ্দিন আহমেদ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. আবু হেনা ছরোয়ার জাহান, পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র) ড. মো. ছালেহ উদ্দিনসহ বারি, ব্রি, বিজেআরআই এর বিভিন্ন বিভাগ/কেন্দ্রের সিনিয়র বিজ্ঞানীবৃন্দ। অনুষ্ঠানটিতে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (এফএমপিই) বারি ও সিসা-এমইএ প্রকল্পের বারি অংশের প্রিন্সিপাল ইনভেসটিগেটর ড. মোহাম্মদ এরশাদুল হক। উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (এফএমপিই বিভাগ) ড. মো. নূরুল আমিন প্রমূখ। অনুষ্ঠানটির সমাপনী বক্তব্য ও সভাপতিত্বে ছিলেন পরিচালক (গবেষণা) ড. মুন্সী রাশীদ আহমদ।

বারি উদ্ভাবিত যন্ত্রগুলোর বিভিন্ন সুবিধাবলি কৃষক, যন্ত্র প্রস্তুত কারক, বিজ্ঞানী, সম্প্রসারণ কর্মী ও সাধারণ জনগণের সামনে তুলে ধরার জন্য আয়োজিত এ কর্মশালা বিভিন্ন যন্ত্র প্রস্তুত কারক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীগণ ও সিসা-এমইএ, সিমিট, বাংলাদেশ প্রকল্প দলের প্রধান উপস্থিত থেকে যন্ত্রগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এসময় বিভিন্ন কৃষি যন্ত্র (মুগডাল ভাঙ্গানোর যন্ত্র, রসুন ও পেঁয়াজ রোপন যন্ত্র এবং পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র) কর্মশালায় প্রদর্শন করা হয়। অনুষ্ঠানটির সহযোগিতায় ছিলেন সিরিয়াল সিস্টেম ইনিশিয়েটিভ ফর সাউথ এশিয়া-মেকানাইজেশন অ্যান্ড এক্সটেনশন অ্যাক্টিভিটি (সিসা-এমইএ), সিমিট, বাংলাদেশ।