লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরাইলের কয়েকটি অবস্থানে রকেট হামলা চালিয়েছে। শুক্রবার হিজবুল্লাহ এক ঘোষণায় জানায় যে, লেবাননের শহর ও সাধারণ মানুষের ওপর ইসরাইলের ‘বর্বর’ আক্রমণের জবাব হিসেবেই এ হামলা চালানো হয়।

হিজবুল্লাহ জানিয়েছে, তারা গ্যালিলির নিম্নাঞ্চলীয় এলাকা ইলানিয়া মোশাভ এবং হাইফা জেলার কিরিয়াত আতাতে ফাদি-১ রকেট দিয়ে হামলা চালিয়েছে।

ফাদি-১ একটি ২২০ মিমি ক্যালিবার রকেট, যা মাল্টিপল রকেট লঞ্চার (এমএলআর) থেকে ছোড়া হয় এবং এর সর্বোচ্চ পাল্লা ৮০ কিলোমিটার (৪৯ মাইল)।

লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেল জানায়, শুক্রবার দক্ষিণ লেবানন থেকে দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের দিকে মধ্যম-পরিসরের রকেট ছোড়া হয়েছে।

এ বিষয়ে ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র জানান, লেবানন থেকে ১০টি রকেট হাইফায় আঘাত হানে। যার ফলে উত্তর উপকূলীয় শহর ও আশেপাশের এলাকাগুলোতে সাইরেন বেজে ওঠে।

হিব্রু ভাষার মিডিয়া হারেৎজ জানায়, উত্তর ইসরাইলের হাইফা, আক্কা, টিবেরিয়াস, গোলান হাইটস এবং জর্ডান ভ্যালি এলাকায় একাধিক সতর্ক সাইরেন শোনা গেছে এবং হাইফায় কয়েকটি রকেট আঘাত হেনেছে। যা কিছু লোকের আহত হওয়ার কারণ হয়েছে।

ইসরাইলি সেনাবাহিনীও নিশ্চিত করেছে যে, লেবানন থেকে বেশ কিছু ড্রোন ও রকেট দখলকৃত অঞ্চলে আঘাত হেনেছে।

এদিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি হামলায় লেবাননে গত ২৪ ঘণ্টায় ৯২ জন নিহত হয়েছেন। দক্ষিণ লেবাননের বিভিন্ন শহর ও গ্রামে ৪০ জন, পূর্বাঞ্চলের দুই অঞ্চলে ৪৮ জন এবং মাউন্ট লেবানন গভর্নরেটের পূর্বাঞ্চলে ৪ জন নিহত হয়েছেন।

এ নিয়ে চলতি সপ্তাহে ইসরাইলি হামলায় প্রায় ৭০০ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সূত্র: মেহের নিউজ এজেন্সি