ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে ভারত পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল ও সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে আসামি করে সাভারে আরও একটি হত্যা মামলা দায়ের হয়েছে।

সাভারের আশুলিয়া থানায় দায়ের হওয়া এই মামলায় ৪৫২ জনকে আসামি করা হয়েছে।

তৌহিদুর রহমান (২৮) নামে এক পোশাক শ্রমিককে গুলি করে হত্যার ঘটনায় রোববার সকালে মামলাটি করেন তার স্ত্রী নাসরীন আক্তার।

আসামিদের বিরুদ্ধে পরস্পরের যোগসাজশে অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে দাঙ্গা-হাঙ্গামা, মারপিট ও গুলিবর্ষণ করে হত্যা ও হত্যার হুকুম দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

মামলার বিষয়টি নিশ্চিত করেছেন আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক।

নিহত তৌহিদুর রহমান যশোরের কেশবপুর থানার ভালুকঘর গ্রামের আব্দুল জব্বার মোল্লার ছেলে। তিনি ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) সিকেডিএল নামের তৈরি পোশাক কারখানায় কাজ করতেন।

মামলার অন্যান্য আসামিদের মধ্যে রয়েছেন—আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, সাবেক সংসদ সদস্য ও আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুহাম্মদ সাইফুল ইসলাম, সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাবেক ভাইস চেয়ারম্যান শাহাদাত হোসন খান, আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির সরকার, আশুলিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাহাবুদ্দিন মাদবর, ইয়ারপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শামীম আহাম্মেদ ভূইয়া সুমন, পাথালিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান পারভেজ দেওয়ান, যুবলীগ নেতা আরিফ মাতবর ও সানাউল্লাহ।

মামলার বাদী নাসরিন আক্তার জানান, স্বামীকে হারিয়ে দুই বছরের কন্যাশিশু আয়েশা আয়াতকে নিয়ে দুঃখের সাগরে পড়েছেন তিনি। ‘আমার দুঃখের শেষ নেই। স্বামীর মৃত্যুর পর আমাকে শ্বশুড়বাড়ি থেকে বের করে আমার মায়ের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে। স্বামীহারা এই শিশুকে নিয়ে আমি কীভাবে বাঁচব? কোথায় যাব?’

এ নিয়ে ৫ আগস্টের পর শেখ হাসিনার নামে দেড় শতাধিক মামলা হলো।