গাজীপুরে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে টিএনজেড গ্রুপের চারটি কারখানার শ্রমিকরা ফের বিক্ষোভ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। শনিবার সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মোগড়খালের কলম্বিয়া এলাকায় বিক্ষোভ ও অবরোধ করে তারা।

শ্রমিক, পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, একই মালিকানাধীন গাজীপুর মহানগরের মোগরখাল এলাকার টি এন জেড এ্যাপারেলস লিমিটেড গ্রুপের বিসিএল, বিকেএল, টিএনজেড, এ্যাপারেলস আর্থ কারখানার কর্মচারী ও শ্রমিকরা গত আগষ্ট মাসের বেতন পাওনা রয়েছে। মালিকপক্ষ শ্রমিক-কর্মচারীদের ওই বকেয়া পরিশোধের তারিখ কয়েকদফা দিলেও পাওনাদি পরিশোধ করেনি। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। বিক্ষুব্ধ শ্রমিকরা কয়েকদফা সড়ক অবরোধ ও ভাংচুর করলে গত ১৪ সেপ্টেম্বর সবক’টি কারখানা ছুটি এবং বৃহষ্পতিবার (১৯ সেপ্টেম্বর) বকেয়া পাওনাদি পরিশোধের তারিখ ঘোষণা করে। কিন্তু বৃহষ্পতিবারেও বেতন না পেয়ে শনিবার সকালে তারা বন্ধ কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে শ্রমিকরা মিছিল নিয়ে কলম্বিয়া মোড় এলাকায় সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এতে মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রী ও পথচারীরা। খবর পেয়ে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দিলে ১০টার দিকে যানবাহন চলাচল শুরু হয়।

শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মো. ওয়াহিদুজ্জামান রাজু বলেন, টিএনজেড গ্রুপের কারখানাগুলোতে প্রায় ৪ হাজার শ্রমিক ও কর্মচারী কাজ করে। এদের মধ্যে হাজার খানেক কর্মচারী ও শ্রমিকের বেতন পরিশোধ করেছে কর্তৃপক্ষ। কারখানাগুলো ১৪ সেপ্টেম্বর থেকে বন্ধ রয়েছে। বাকি কর্মচারী ও শ্রমিকদের আগস্ট মাসের পাওনা বেতন ভাতা পরিশোধের তারিখ ছিল বৃহষ্পতিবার। পরিশোধ করতে না পারায় তারা শনিবার সকালে বিক্ষোভ ও প্রায় আধাঘন্টা মহাসড়ক অবরোধ করে। এসময় মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে আগামী ২৪ সেপ্টেম্বর পাওনাদি পরিশোধের তারিখ ঘোষণা দেয়া হয়েছে।