ভারতের বিপক্ষে চেন্নাইয়ে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে একদমই সুবিধা করতে পারেননি সাকিব আল হাসান। ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ৩২ রান পেলেও মূল শক্তি বোলিংয়ে দুই ইনিংসেই ছিলেন উইকেটশূন্য। প্রথম ইনিংসে ৮ ওভার বল বলে ৫০ রান দিয়েও পাননি উইকেট। দ্বিতীয় ইনিংসে ১৩ ওভারে দিয়েছেন ৭৯ রান। দুই ইনিংসেই তার ইকোনমি ৬ এর ওপর। তবে এই ম্যাচেও একটি রেকর্ড হয়ে গেল সাকিবের।

টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার এখন সাকিব। এই অলরাউন্ডার পেছনে ফেলেছেন টাইগারদের সাবেক স্পিনার মোহাম্মদ রফিককে। চেন্নাই টেস্টের তৃতীয় দিনে নামা সাকিবের আজকের বয়স ৩৭ বছর ১৮১ দিন। আর ২০০৮ সালে যেদিন ক্যারিয়ারের শেষ টেস্টে রফিক নামেন, তখন তার বয়স ছিল ৩৭ বছর ১৮০ দিন।

গত প্রায় দেড় যুগ ধরে বাংলাদেশের সবচেয়ে সফল ক্রিকেটার সাকিব আল হাসান। ক্রিকেটের তিন সংস্করণেই দীর্ঘদিন এক নম্বর অলরাউন্ডার ছিলেন তিনি। ক্রিকেটের সর্বকালের সেরা ক্রিকেটারের প্রশ্নেও চলে আসে সাকিবের নাম। শুধু খেলাধুলার পরিসংখ্যানই নয়, দীর্ঘদিন খেলে যাওয়ার মতো কীর্তিও দেখিয়েছেন এই বাঁহাতি ব্যাটার ও স্পিনার।

এদিকে, বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি বয়সে সাকিব টেস্ট খেলতে নামলেও বিশ্বের হিসাব করলে তিনি ধারেকাছেও নেই। সবচেয়ে বেশি বয়সে টেস্ট ক্রিকেট খেলেছেন ইংল্যান্ডের উইলফ্রেড রোডস। ১৯৩০ সালে ৫২ বছর ১৬৫ দিন বয়সে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছেন তিনি। এছাড়া ক্রিকেট ক্যারিয়ার দীর্ঘ ৩০ বছর স্থায়ী ছিল রোডসের। যা দীর্ঘদিন খেলে যাওয়া ক্রিকেটারদের তালিকায় সবার ওপরের দিকে।