রাশিয়ান টিভি স্টেশন দোজদ, যা মার্চ মাসে অবরুদ্ধ করা হয়েছিল কারণ সরকার ইউক্রেন আক্রমণের পরে স্বাধীন মিডিয়া আউটলেট গুলির উপর ক্র্যাক ডাউন করেছিল, সোমবার বিদেশ থেকে সম্প্রচার শুরু করেছিল।

স্টেশনটি ১৭০ জিএমটি-এ তার ইউটিউব চ্যানেলের মাধ্যমে সম্প্রচার করা শুরু করে। সংবাদ অনুষ্ঠানে এর সম্পাদক এবং প্রধান এবং শীর্ষ উপস্থাপক, টিখোন জায়াদকো হোস্ট ছিলেন। কর্তৃপক্ষ তার সম্প্রচার বন্ধ করে দেওয়ার পরে দোজ্ড অপারেশন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে যাতে সংঘর্ষের সমালোচনামূলক কভারেজ ছিল।

অন্যান্য স্বাধীন মিডিয়া হাউজ গুলি অনুরূপ নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে এবং অনেক সাংবাদিক একটি নতুন আইনের অধীনে অভিযুক্ত হওয়ার সম্ভাবনা এড়াতে নির্বাসনে যান।  রাশিয়ান সামরিক বাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য প্রকাশ করার জন্য ১৫ বছর পর্যন্ত জেলের শংকা আছে।

অন্যান্য মিডিয়ার মতো, ডজড প্রতিবেশী লাটভিয়ায় নিজেকে ভিত্তি করার সিদ্ধান্ত নিয়েছে। তারা বলছে ইউরোপীয় ইউনিয়নে সম্প্রচারের লাইসেন্স রয়েছে এবং আমস্টারডাম, প্যারিস এবং তিবিলিসিতে এটির স্টুডিও রয়েছে।

টিভি স্টেশনটি একটি বিবৃতিতে বলেছে, “সাড়ে চার মাস ধরে ইউক্রেনের বিরুদ্ধে রুশ নেতাদের দ্বারা পরিচালিত একটি রক্তক্ষয়ী ও বুদ্ধিহীন যুদ্ধ পরিচালনা বন্ধ করা হয়নি এবং মানুষ মারা গেছে এবং জীবন ধ্বংস হয়েছে।”

“আজ, আগের চেয়ে বেশি, রাশিয়ান নাগরিকদের স্বাধীন তথ্যের অ্যাক্সেস থাকা উচিত,” বিবৃতিতে বলা হয়েছে, সংঘাত “ইউক্রেনীয় শহরগুলি এবং রাশিয়ার ভবিষ্যতকে ধ্বংস করেছে।”

এটি বলেছে যে এটি সামাজিক মিডিয়া এবং টিভি উভয় মাধ্যমে সম্প্রচার করে ধীরে ধীরে তার ক্রিয়াকলাপ বাড়াবে। ২০০৮ সালে চালু হওয়া, ডজড টিভি সক্রিয়ভাবে রাশিয়ার বিরোধিতা এবং প্রতিবাদ আন্দোলনকে কভার করে।

২০২১ সালে এটিকে “বিদেশী এজেন্ট” হিসাবে চিহ্নিত করা হয়েছিল, একটি স্ট্যাটাস যা এটিকে ভারী প্রশাসনিক সীমাবদ্ধতার মধ্যে রেখেছিল এবং এটিকে ভারী জরিমানা এবং নিষিদ্ধ হওয়ার ঝুঁকিতে ফেলেছিল।