জার্মানিতে গ্যাস সরবরাহের বৃহত্তম লাইনে বার্ষিক মেরামত কার্যক্রম সোমবার শুরু করেছে রাশিয়া। এতে অন্তত ১০ দিন গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। কিন্তু ইউরোপের সরকারগুলো, মার্কেট ও কোম্পানিগুলো চিন্তিত হয়ে পড়েছে যে ইউক্রেন যুদ্ধের কারণে এ সরবরাহ আরো অনেক দিন বন্ধ থাকতে পারে।

নর্ড স্ট্রিম ১ পাইপলাইনে করে বাল্টিক সাগরের নিচ দিয়ে ৫৫ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস প্রতিবছর রাশিয়া থেকে জার্মানিতে যায়। বলা হচ্ছে, ১১ থেকে ২১ জুলাই এর মেরামত কার্যক্রম চলবে।

নর্ড স্ট্রিম এজি’র পরিচালন সংস্থা নিশ্চিত করেছে যে, গ্যাস সরবরাহ আপাতত বন্ধ থাকছে, কিছু সময়ের জন্য তা একেবারে শূন্যে নেমে আসতে পারে।

গত মাসে রাশিয়া মোট সরবরাহ ক্ষমতার ৪০ শতাংশ কমিয়ে দিয়েছিল। কানাডায় জার্মানির সিমেন্স এনার্জি দ্বারা পরিষেবা দেয়ার সরঞ্জামগুলোর বিলম্বে ফেরত দেয়ার কথা উল্লেখ করে এ পদক্ষেপ নেয় রাশিয়া।

কানাডা বলছে, তারা এ সপ্তাহেই মেরামত করা টারবাইনগুলো ফেরত দেবে। তবে দেশটি এ কথাও বলেছে যে রাশিয়ার জ্বালানি খাতের ওপর জারি করা তাদের নিষেধাজ্ঞা আরো বাড়তে পারে।

এদিকে, গ্যাস সরবরাহ বন্ধ রাখার জন্য রাশিয়া তার মেরামত কার্যক্রমের সময় বাড়াতে পারে বলে ভয় পাচ্ছে ইউরোপের দেশগুলো। শীতে তাদের বিপদে ফেলতে এমন পদক্ষেপ নিতে পারে রাশিয়া- এমনটাই ভাবছে তারা।

জার্মানির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক বলেছেন, মেরামতের নির্ধারিত সময়সীমার পরও রাশিয়া নর্ড স্ট্রিম ১ দ্বারা গ্যাস সরবরাহ বন্ধ রাখতে পারে।

এদিকে, রাশিয়া রাজনৈতিক চাপ বৃদ্ধিতে তেল ও গ্যাসকে ব্যবহার করছে বলে যে অভিযোগ উঠেছে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ তা অস্বীকার করেছেন। তিনি বলেন, মেরামতের এ কার্যক্রম একটি নিয়মিত ঘটনা।

এটি ছাড়াও রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের আরেকটি পাইপলাইন রয়েছে। কিন্তু সে পাইপলাইন দিয়ে সরবরাহ ধীরে ধীরে হ্রাস পাচ্ছে এবং গত মে মাসে রাশিয়ার আক্রমণের প্রতিবাদে ইউক্রেন একটি গ্যাস ট্রানজিট রুট বন্ধ করে দিয়েছে।

সূত্র : রয়টার্স