ক্রীড়া প্রতিবেদক :
ইরাকের সোলেমানিয়ায় “২০২২ এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিং টুর্নামেন্ট, স্টেজ-২” এ ১৬টি দেশ থেকে ১০৬জন আরচ্যার (পুরুষ ৫৯জন ও মহিলা ৪৭জন) অংশগ্রহণ করেছে। তন্মধ্যে রিকার্ভ পুরুষ ৪০জন, রিকার্ভ মহিলা ২৭জন, কম্পাউন্ড পুরুষ ১৯জন, কম্পাউন্ড মহিলা ২০জন আরচ্যার টুর্নামেন্ট প্রতিদ্বন্দ্বিতা করছেন।
তবে ১৬টি দেশের মধ্যে রিকার্ভ পুরুষ বিভাগে ১০টি, রিকার্ভ মহিলা বিভাগে ৭টি, রিকার্ভ মিশ্র দলগতভাবে ১১টি, কম্পাউন্ড পুরুষ বিভাগে ৫টি, কম্পাউন্ড মহিলা বিভাগে ৫টি এবং কম্পাউন্ড মিশ্র দলগতভাবে ৭টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে।

আজ সকালে কোয়ালিফিকিশেন রাউন্ডে রিকার্ভ মহিলা ইভেন্টে ৭০মিটার দূরত্বে ৭২টি তীর ছুড়ে ৭২০ স্কোরের মধ্যে বাংলাদেশের নাসরিন আক্তার ২৭জনের মধ্যে ৬২২ স্কোর করে ৪র্থ (বেশী সংখ্যকবার ‘১০’ স্কোর করায়), দিয়া সিদ্দিকী ৬২২ স্কোর করে ৫ম ও বিউটি রায় ৬০৬ স্কোর করে ১০ম স্থান অর্জন করেন। কম্পাউন্ড পুরুষ ইভেন্টে ৫০মিটার দূরত্বে ৭২টি তীর ছুড়ে ৭২০ স্কোরের মধ্যে বাংলাদেশের মোহাম্মদ আশিকুজ্জামান ১৯জনের মধ্যে ৬৯৩ স্কোর করে ৪র্থ, নেওয়াজ আহমেদ রাকিব ৬৮৪ স্কোর করে ৮ম এবং মিঠু রহমান ৬৮১ স্কোর করে ৯ম স্থান অর্জন করেন।

কোয়ালিফিকেশন রাউন্ডে রিকার্ভ মহিলা দলগত ইভেন্টে ৭টি দলের মধ্যে বাংলাদেশ (নাসরিন আক্তার, দিয়া সিদ্দিকী ও বিউটি রায়) ১৮৫০ স্কোর করে ২য় স্থান অর্জন করে। ১ম স্থানে ভারতের স্কোর ১৮৫৩। কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে ৫টি দলের মধ্যে বাংলাদেশ (মোহাম্মদ আশিকুজ্জামান, নেওয়াজ আহমেদ রাকিব ও মিঠু রহমান) ২০৫৮ স্কোর করে ২য় স্থান অর্জন করে। ১ম স্থানে ভারতের স্কোর ২০৮৬।

দুপুরে কোয়ালিফিকেশন রাউন্ডে রিকার্ভ পুরুষ ইভেন্টে ৭০মিটার দূরত্বে ৭২টি তীর ছুড়ে ৭২০ স্কোরের মধ্যে বাংলাদেশের মো: রোমান সানা ৪০জনের মধ্যে ৬৫৪ স্কোর করে ৪র্থ, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ৬৫০ স্কোর করে ৫ম ও আব্দুর রহমান আলিফ ৬৩৯ স্কোর করে ৯ম স্থান অর্জন করেন। রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে ১০টি দলের মধ্যে বাংলাদেশ (মো: রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও আব্দুর রহমান আলিফ) ১৯৪৩ স্কোর করে ২য় স্থান অর্জন করে। ১ম স্থানে ভারতের স্কোর ১৯৪৭।

কম্পাউন্ড মহিলা ইভেন্টে ৫০মিটার দূরত্বে ৭২টি তীর ছুড়ে ৭২০ স্কোরের মধ্যে বাংলাদেশের শ্যামলী রায় ২০জনের মধ্যে ৬৭৩ স্কোর করে ৭ম, বন্যা আক্তার ৬৬১ স্কোর করে ১০ম ও সুমা বিশ্বাস ৬৪৮ স্কোর করে ১২তম স্থান অর্জন করেন। কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টে ৫টি দলের মধ্যে বাংলাদেশ (শ্যামলী রায়, বন্যা আক্তার ও সুমা বিশ্বাস) ১৯৮২ স্কোর করে ৩য় স্থান অর্জন করে।

রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ১১টি দলের মধ্যে বাংলাদেশ (মো: রোমান সানা ও নাসরিন আক্তার) ১২৭৬ স্কোর করে ৪র্থ স্থান অর্জন করে। কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে ৭টি দলের মধ্যে বাংলাদেশ (মোহাম্মদ আশিকুজ্জামান ও শ্যামলী রায়) ১৩৬৬ স্কোর করে ৩য় স্থান অর্জন করে।

বিকেল ৪টায় রিকার্ভ পুরুষ একক ইভেন্টের ইলিমিনেশন (নক-আউট) রাউন্ডের ১/২৪ খেলায় বাংলাদেশের মো: রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও আব্দুর রহমান আলিফ যথাক্রমে বাই পেয়ে ১/১৬ খেলায় উন্নীত হন। সিটি গ্রুপের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ আরচ্যারী দল এ টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে।
সূত্র : বাংলাদেশ আরচ্যারি ফেডারেশন