করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় অনিশ্চয়তা ভর করেছিল এবারের একুশে বইমেলায়। অবশেষে পরিস্থিতি বিবেচনায় দুই সপ্তাহ পিছিয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে আগামী ১৫ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ২০২২। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন বিকেল ৩টায় ভার্চুয়ালি বইমেলা উদ্বোধন করবেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান গণমাধ্যমকে এ তথ্য জানান। এর আগে, ১ ফেব্রুয়ারি মঙ্গলবার স্বাস্থ্যবিধি মানা ও টিকা নেওয়ার শর্তে ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত এবারের বইমেলা আয়োজনের প্রস্তাব করে বাংলা একাডেমি। তারপর ওই দিন বাংলা একাডেমির বইমেলা আয়োজক কমিটির এক সভায় এই প্রস্তাব গৃহীত হয় বলে জানিয়ে ছিলেন বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ।

ভাষার মাস ফেব্রুয়ারির প্রথম দিনে একুশে বইমেলা শুরু রেওয়াজ দীর্ঘদিনে। তবে গত বছর করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে ফেব্রুয়ারিতে বইমেলা আয়োজন করতে পারেনি বাংলা একাডেমি। পরে মেলা শুরু হয় ১৮ মার্চ। বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছিল এই বইমেলা। পরে সরকার দ্বিতীয় দফায় বিধিনিষেধ জারি করলে মেলার সময়সীমা কমিয়ে বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা করা হয়। পরে আবার মেলা চালানো হয় দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। শেষ পর্যন্ত ১২ এপ্রিল মেলা বন্ধ ঘোষণা করা হয়। তবে নির্ধারিত দিনের প্রায় দেড় মাস পর শুরু হওয়া এই মেলা কঠোর বিধিনিষেধের কারণে তেমন জমেনি।

এবার দীর্ঘদিনের রেওয়াজ অনুয়ায়ী ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই বইমেলা শুরু হবে বলে জানিয়েছিল বাংলা একাডেমি। তবে গত প্রায় দুই মাস ধরে করোনার প্রকোপ উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে বইমেলার আয়োজক প্রতিষ্ঠান। মেলা নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। সেই অনিশ্চয়তা কাটিয়ে ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরুর চুড়ান্ত সিদ্ধান্ত জানালেও মেলা কতোদিন চলবে, তা জানাতে পারেনি বাংলা একাডেমি।