2অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিকের বিচার বিভাগ ও উচ্চ আদালতের মর্যাদা ক্ষুণ্নকারী বক্তব্য-বিবৃতি গণমাধ্যমে প্রকাশ-প্রচার বন্ধে করা রিট আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার ওই রিট আবেদন উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন। সুপ্রিম কোর্টের আইনজীবী এসএম জুলফিকার আলী গত ২২ ফেব্রুয়ারি ওই রিট আবেদনটি করেন। আজ এটি শুনানির জন্য ওঠে।

বিচারপতি মানিকের যেসব বক্তব্য-বিবৃতি বিচার বিভাগ ও উচ্চ আদালতের মর্যাদা ক্ষুণ্ন করে তা গণমাধ্যমে প্রকাশ-প্রচার বন্ধে নির্দেশনা ও রুল চাওয়া হয় ওই আবেদনে। তথ্য সচিব, বিটিআরসি চেয়ারম্যান, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ও বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালককে ওই আবেদনে বিবাদী করা হয়। আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী সাইদুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

আদালতের আদেশের পর সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, হাইকোর্ট রিট আবেদনটি উপস্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে। অবসরে গিয়ে রায় লেখার বিরুদ্ধে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অবস্থান নেয়ায় বিচারপতি মানিক তার বিরুদ্ধে বিএনপির স্বার্থ হাসিলের অভিযোগ করেন। এ নিয়ে তিনি সুপ্রিম কোর্ট প্রাঙ্গনেই প্রধান বিচারপতির সমালোচনা করেন। প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের আইনজীবীরা বিচারপতি মানিকের এ আচরণের সমালোচনা করেছেন।