Hassan Mahmud

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ নভেম্বর ২০১৫: আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, জামায়াতে ইসলামীর মতো বিএনপিও যুদ্ধাপরাধীর দল হিসেবে প্রমাণিত হয়েছে। ড. হাছান মাহমুদ বলেন, দেশে ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্যই যুদ্ধাপরাধীদের বিচার করা হচ্ছে। কোনো বিএনপি-জামায়াত নেতার বিচার করা হচ্ছে না। সোমবার হাছান মাহমুদ জাতীয় প্রেসক্লাবের সামনে দুইজন শীর্ষ যুদ্ধাপরাধীর ফাঁসির রায় কার্যকরে আনন্দ র‌্যালী ও জামায়াত-শিবিরের হরতালের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এ কথা বলেন। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এই সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে।সংগঠনের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানার সভাপতিত্বে সমাবেশে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু, তালুকদার মোঃ ইউনুস এমপি, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ বক্তব্য রাখেন।

হাছান মাহমুদ বলেন, ফাঁসির আগ পর্যন্ত সালাউদ্দিন কাদের চৌধুরী বিএনপির স্থায়ী কমিটির সদস্য পদে ছিলেন। তার (সালাউদ্দিন কাদের চৌধুরী) বিচার প্রক্রিয়াকে রাজনৈতিক হয়রানিমূলক বলে মন্তব্য করেছিল বিএনপি নেতারা। মূলত বিএনপির যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে দলগত অবস্থান গ্রহণ না করে তারা প্রমাণ করেছে শুধু জামায়াতে ইসলাম নয়, বিএনপিও যুদ্ধাপরাধীদের দল। এ দায় তারা এড়াতে পারে না।

তিনি বলেন, আজকে যারা ওই সমস্ত যুদ্ধাপরাধীর পক্ষে কথা বলছেন, তাদের আমি বলবো, আপনারা মানবতার পক্ষে কথা বলুন। এখানে কোনো রাজনীতিবিদের ফাঁসি হয়নি। বিএনপি-জামায়াত নেতার ফাঁসি হয়নি। যারা যুদ্ধাপরাধী তাদের ফাঁসি হয়েছে।জামায়াতের ডাকা হরতাল প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, আজকে জামায়াতের ডাকা এই হরতাল কৌতুকে পরিণত হয়েছে। আর ঢাকার রাস্তা-ঘাট দেখে মনে হয় না কেউ হরতাল ডেকেছে। যে দল আদালতের সর্বোচ্চ রায়ের বিরুদ্ধে হরতাল ডাকে, বাংলার মাটিতে সে দলের রাজনীতি করার অধিকার নেই।তিনি বলেন, যারা আগুনসন্ত্রাস করেছে, আগুন দিয়ে জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে, তাদের বিচার বাংলার মাটিতে খুব শিগগিরই শুরু হবে। আর যেন কেউ জীবন্ত মানুষের গায়ে পেট্রোল দিয়ে পুড়িয়ে না মারতে পারে, তার জন্য হামলাকারী ও মদদদাতাদের বিচার হবে।