Rajshahi_state_minister_pic_997322978

দৈনিকবার্তা-রাজশাহী, ২৩ নভেম্বর ২০১৫: বিশ্বব্যাংক বাংলাদেশের পাটশিল্পের বিপুল বাজার ধ্বংস করেছে বলে অভিযোগ করেছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি। সোমবার দুপুরে রাজশাহীতে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।তিনি বলেন, বিশ্বব্যাংকের নির্দেশনা বাস্তবায়ন করে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানসহ এরশাদ ও খালেদা জিয়া পাটশিল্প ধ্বংস করে দিয়েছেন।আন্তর্জাতিকভাবে পাট নিয়ে এখনো ষড়যন্ত্র চলছে মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক এখন ভারতে পাটকল তৈরিতে অর্থায়ন করছে। তাই পাটের হারানো গৌরব ফেরাতে সরকার নানামুখী উদ্যোগ বাস্তবায়ন শুরু করেছে।

প্রতিমন্ত্রী বলেন, ২০০১ সালে বিএনপি ক্ষমতা এসে বিশ্বের সবচেয়ে বড় পাটকল আদমজী বন্ধ করে হাজার হাজার মানুষকে বেকার করেছিলো। ত্রিশ লাখ বেল পাটের বাজার হারিয়েছিলো। সেই বাজার বিশ্বব্যাংক ভারতের হাতে তুলে দিচ্ছে।প্রতিমন্ত্রী উল্লেখ করে বলেন, বাংলাদেশের পাট নিয়ে বিশ্বব্যাংক ও আইএফএমের ষড়যন্ত্র এখনো থেমে নেই। তাই সরাসরি প্রধানমন্ত্রীর নির্দেশে পাটশিল্পের উন্নয়নে নানামুখী উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে।তিনি বলেন, এখন পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিত করা হবে। এজন্য আগামী সোমবার থেকে সারাদেশে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাঁড়াশি অভিযান শুরু হবে।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পাট অধিদফতরের উদ্যোগে আয়োজিত এই সভায় বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহমদের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, বিজেএমসির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হুমায়ুন খালেদ, পাট অধিদফতরের মহাপরিচালক মুয়াজ্জেম হোসাইন।