1433790222-774x320

দৈনিকবার্তা-ঢাকা, ২২ নভেম্বর ২০১৫: বাাংলাদেশের পুঁজিবাজারের অস্থিরতা দূরীকরণ ও পূর্ণগঠনে ২৫ কোটি মার্কিন ডলার (১ হাজার ৯৭০ কোটি টাকা) বাজেট সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রোববার বিকেলে শেরে বাংলানগরস্থ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমদ এবং এডিবির পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডাইরেক্টর কাজু হিকো হিগুচি চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমদ বলেন, তৃতীয় পুঁজিবাজার উন্নয়ন কর্মসূচির মাধ্যমে (সিএমডিপি-৩) এ আওতায় এডিবি ২৫ কোটি মার্কিন ডলার বাজটে সহায়তা দেবে। এর মধ্যে ১০ কোটি ডলার সহজ শর্তে ঋণ (এডিএফ) ও ১৫ কোটি ডলার কঠিন শর্তে ঋণ (ওসিআর) দেবে এডিবি। ১০ কোটি ডলার ঋণ ২ শতাংশ সুদের হারে ৫ বছর রেয়াতি মেয়াদসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। আর ১৫কোটি ডলার ঋণ ৩ বছর রেয়াতি মেয়াদসহ ১৫ বছরে পরিশোধ করতে হবে।এডিবির ২৫ কোটি ডলার দুই কিস্তিতে পাওয়া যাবে। প্রথম কিস্তিতে ৮ কোটি ডলার ও দ্বিতীয়বারে ১৭ কোটি ডলার পাওয়া যাবে বলে জানান সাইফুদ্দিন আহমদ।

তিনি বলেন, এডিবির আগে দুবার আমাদের পুঁজিবাজারের উন্নয়নে সহায়তা করেছিল। ২০১০ সালে পুঁজিবাজারে সে সমস্যা হয়েছিল এডিবির সহায়তায় আমরা সমস্যা থেকে উত্তরণ চেষ্টা করছি। আজকে এ ঋণ চুক্তির ফলে পুঁজিবাজারে সঙ্কট দূরীকরণ ও পূর্ণগঠনে সাহায্য করবে।এডিবির কান্ট্রি ডাইরেক্টর বলেন, এডিবি বাংলাদেশে সরকারের পুঁজিবাজার উন্নয়নে তৃতীয়বারের মতো সহায়তা দিচ্ছে। এর মাধ্যমে সরকার পুঁজিবাজার শক্তিশালী ও নতুন করে সাজাতে পারবে। বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি ভালো হচ্ছে, বর্তমানে দেশের পুঁজিবাজার উন্নয়ন খুবই জরুরি। কারণ, এখাতে অনেক বেসরকারি বিনিয়োগ হয়ে থাকে। সুতরাং পুঁজিবাজার উন্নয়ন করে বেসরকারি বিনিয়োগকারীদের উৎসাহিত করতে হবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবুল কাশেম, বাংলাদেশ সিকিউটিরিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান, বীমা ও উন্নয়ন কর্তপক্ষ (ইড্রা) এর সদস্য কুদ্দুস খান প্রমুখ।