23-08-15-Energy Challenges_Round Table-12

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ আগস্ট: আবারো বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর তাগাদা দিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এর আগেও তিনি বেশ কয়েকবার বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর তাগিদ দেন।রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে পাক্ষিক এনার্জি অ্যান্ড পাওয়ার পত্রিকার আয়োজনে ‘জ্বালানি চ্যালেঞ্জেস-২০৩০’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।সভায় উপস্থিত বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খানকে উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, ‘নয় মাস থেকে দাম বৃদ্ধির বিষয়টি প্রক্রিয়াধীন আছে। এটা দ্রুত সমন্বয় করা দরকার। এখন সমন্বয় করা হলেও আমরা নয় মাস পিছিয়ে পড়বো।

কয়লা নিয়ে নসরুল হামিদ বলেন, দেশের কয়লা তোলার বিষয়ে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। জামালপুর কয়লার খনির উন্নয়নের জন্য পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে। অন্যগুলোর বিষয়েও আলোচনা চলছে।এলএনজি আমদানি করতে আরো ৫/৬ বছর লাগবে বলে নসরুল মন্তব্য করোন। তিনি বলেন, কয়লা আমদানি আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম বলেন, কয়লা উত্তোলন এখন টেকনিক্যাল বা ইকোনমিক্যাল ইস্যু নয়, পুরোপুরি রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়েছে। আমার মনে হয় না সরকার এখনো দেশীয় কয়লা উত্তোলনের প্রয়োজনিয়তা অনুভব করছে।বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধ্যাপক ড. ম তামিম বলেন, গ্যাস থাকলেও কূপের চাপ কমে যাওয়ায় তিন থেকে চার বছরের মধ্যে গ্যাসের উৎপাদন কমতে থাকবে।’

সভায় আরো উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক ব্রিঃ জেঃ (অবঃ) মোহাম্মদ নজরুল হাসান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রধান প্রকৌশলী মো.মিজানুর রহমান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুমায়ুন রশিদ প্রমুখ।