Rajshahi Collage Eng Dept News 13-8-15

দৈনিকবার্তা-রাজশাহী, ১৩ আগস্ট: শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী রাজশাহী কলেজে এইচএসসিতে ইংরেজি ভার্সনে ৫০ শিক্ষার্থীর বিপরীতে ভর্তি হয়েছে মাত্র ২জন। ফলে দুইজন শিক্ষার্থীর ক্লাশ করানো নিয়ে চরম বিপাকে পড়েছে কলেজ কর্তৃপক্ষ। আর ওই ভার্সনে শিক্ষার্থী ভর্তি না হওয়ায় বাঁকি আসন বাংলা ভার্সন দিয়েইু পূরণ করেছে। অন্যদিকে, মাত্র দুইজন শিক্ষার্থী নিয়ে ইংরেজি ভার্সনে ক্লাশ নেওয়া সম্ভব নয় বলে তাদের বাংলা ভার্সনেই ক্লাশ নেয়া হচ্ছে বলেও জানা গেছে।

রাজশাহী কলেজ দপ্তর সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের হঠাৎ নির্দেশ অনুযায়ী কলেজে এবার ৫০আসনে ইংরেজি ভার্সনের শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়। সে অনুযায়ী ইংরেজি ভার্সনে ভর্তি হয়েছে মাত্র দুইজন। এরমধ্যে একজন ইংরেজি ভার্সন থেকে অন্যজন বাংলা ভার্সন থেকে পাশ করা। কিন্তু কলেজের নিয়ম অনুযায়ী ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ইংরেজি মাধ্যম থেকে এসএসসি পাশ করতে হবে।

এ বিষয়ে শিক্ষার্থীর এক অভিভাবক অভিযোগ করে বলেন, তাঁর ছোট ভাই অনলাইনে আবেদন করে রাজশাহী কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশ থাকার পরও তাঁর ভাইকে রাজশাহী কলেজে ভর্তি করাতে অনেক বেগ পেতে হয়েছে। কিন্তু ভর্তি করে নিলেও ইংরেজি ভার্সনে আর পড়ানো হচ্ছে না। বাংলা ভার্সনের শিক্ষার্থীদের সঙ্গে তাদের মিশিয়ে দেওয়া হয়েছে।

রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান বলেন, মন্ত্রনালয়ের নির্দেশে ইংরেজি ভার্সনে ৫০জন শিক্ষার্থীকে তাঁরা ভর্তি করাতে সম্মত হয়েছিলেন। আর ৫০জন শিক্ষার্থীকে আলাদা একটা কক্ষে পাঠদান করানোর মতো কলেজের অবকাঠামো থাকলেও যথেষ্ঠ শিক্ষার্থী ভর্তি না হওয়ায় ক্লাশ নেয়া সম্ভব হচ্ছে না। যে কারণে বিষয়টি শিক্ষা মন্ত্রনালয়ে অবগত করে তাদের অনুমতি নিয়ে বাকি আসন বাংলা ভার্সনের শিক্ষার্থী দিয়েই পূরণ করা হয়েছে।

তাই তাদের বাংলা ভার্সনে ক্লাশ নেওয়া হচ্ছে। তবে তারা ইংরেজি ভার্সনে পরীক্ষা দেবে। তবে আগামী বছর আশানুরুপ শিক্ষার্থী পেলে ইংরেজি ভার্সনে ক্লাশ নেয়া হবে বলেও জানান তিনি।