jonokontho_sm_731529854_933791378_77900

দৈনিকবার্তা-ঢাকা, ০৯ আগস্ট ২০১৫: মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর আপিলের রায়কে কেন্দ্র করে উপ-সম্পাদকীয় লেখা ওপ্রকাশের বিষয়ে দৈনিক জনকণ্ঠের সম্পাদক আতিকুল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়ের বিরুদ্ধে জারি করা রুলের ওপর সোমবার আপিল বিভাগের বৃহত্তর বেঞ্চে শুনানি হবে।প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ বেঞ্চ রোববার এ আদেশ দেন। প্রকাশিত ওই কলামের বিষয়ে সব ধরনের তথ্য-উপাত্ত নিয়ে কাল হাজির থাকতে বলা হয়েছে। একইসঙ্গে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত সাকা চৌধুরী সম্পর্কে জনকণ্ঠে প্রকাশিত সকল প্রতিবেদনের কপিও আনতে হবে।

আদালতের তলবে রুলের জবাব দিতে হাজির ছিলেন জনকণ্ঠের সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়। জনকণ্ঠের পক্ষে আইনজীবী সালাহ উদ্দিন দোলন আদালতে উপস্থিত ছিলেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।জনকণ্ঠের পক্ষে আইনজীবী সালাহউদ্দিন দোলন সাংবাদিকদের বলেন, আমরা দু’টি আবেদন উপস্থাপন করেছি। একটি হচ্ছে প্রধান বিচারপতিকে বাদ দিয়ে বেঞ্চ গঠন। আদালত এ আবেদন খারিজ করে দিয়েছেন। আরেকটি আবেদন হচ্ছে রুলের জবাব। সোমবার বিষয়টি বৃহত্তর বেঞ্চে শুনানি হবে।

গত ২৯ জুলাই দৈনিক জনকণ্ঠের সম্পাদক আতিকুল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়কে তলব করে স্বপ্রণোদিত আদেশ দেয় আপিল বিভাগ। আদালত অবমাননার দায়ে কেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না-তাদেরকে ৩ আগস্ট হাজির হয়ে এর ব্যাখ্যা দিতে বলা হয়। সে অনুযায়ি তারা হাজির হয়ে জবাব দাখিলে সময় প্রার্থনা করেন। ওইদিন আদালত সময় দিয়ে রোববার দিন ধার্য করে দিয়ে আদেশ দেয়।গত ১৬ জুলাই দৈনিক জনকণ্ঠে সাকার পরিবারের তৎপরতা/পালাবার পথ কমে গেছে শিরোনামে উপসম্পাদকীয় লেখেন স্বদেশ রায়। সে লেখায় সাকা চৌধুরীর আপিল মামলার রায়কে কেন্দ্র করে বিভিন্ন কথা উল্লেখ করা হয়।২৯ জুলাই সাকা চৌধুরীর আপিলেও মৃত্যুদন্ড বহাল রাখার রায়ের পরপরই জনকণ্ঠের সম্পাদক ও নির্বাহী সম্পাদককে তলব করে আদেশ দেয় আদালত।