A Pakistani police officer stands guard outside a sealed Save the Children office in Islamabad-enews-Doinikbarta

দৈনিকবার্তা-ঢাকা, ১২ জুন: রাষ্ট্র-বিরোধী কর্মকান্ডের অভিযোগে পাকিস্তান ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন’কে।এরই মধ্যে সংস্থাটির ইসলামাবাদের কার্যালয় সিলগালা করে দিয়েছে পুলিশ এবং বিদেশী কর্মকর্তা-কর্মচারীদেরকে আগামী ১৫ দিনের মধ্যে পাকিস্তান ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।সরকারি প্রশাসনের কর্মকর্তারা সঙ্গে পুলিশ নিয়ে কর্মঘণ্টার পর ইসলামাবাদের কেন্দ্রস্থলে অবস্থিত সংস্থার কার্যালয়ে এসে দরজায় তালা লাগিয়ে দেয় এবং ভবনটি সিল করে দেয়া হয়েছে লেখা-সম্বলিত একটি নোটিশ টাঙিয়ে দেয়।পাকিস্তান সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা চিমা কামরান এএফপিকে বলেন, আমরা সরকারি নির্দেশে সেভ দ্য চিলড্রেনের কার্যালয় সিল করে দিয়েছি।

তিনি বলেন, এই নির্দেশের পেছনের কারণ আমরা জানি না। স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমাদেরকে তিন লাইনের একটি নোটিশ পাঠিয়েছে, যাতে ভবনটি সিলগালা করা এবং বিদেশী কর্মীদের ১৫ দিনের মধ্যে তাদের নিজ নিজ দেশে চলে যেতে বলা হয়েছে।সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোন আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, সেভ দ্য চিলড্রেন পাকিস্তান-বিরোধী কর্মকান্ডে লিপ্ত ছিল। নাম প্রকাশ না করে ওই কর্মকর্তা জানান, ‘দীর্ঘদিন ধরে সেভ দ্যা চিলড্রেনের কর্মকা- পর্যবেক্ষণ করা হচিছল। তারা এমন কিছু কাজ করছিল, যা পাকিস্তানের স্বার্থের পরিপন্থী।স্থানীয় পুলিশ প্রধান হাকিম খান এএফপিকে বলেন, তার এক কর্মকর্তা দাতব্য সংস্থাটির কার্যালয়ের বাইরে সরকারি নির্দেশে নিরাপত্তার দায়িত্ব পালন করছিলেন। তবে তিনি সেভ দ্য চিলড্রেনের কার্যালয় বন্ধ করে দেয়ার কারণ সম্পর্কে অবগত নন।এ বিষয়ে মন্তব্যের জন্য সংস্থাটির পাকিস্তান শাখার কারো কাছে পৌঁছানো সম্ভব হয়নি।২০১২ সালে পাকিস্তানের গোয়েন্দা বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছিল, মার্কিন গোয়েন্দা সংস্থা আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে খুঁজে বের করতে শাকিল আফ্রিদি নামের যে পাকিস্তানি ডাক্তারকে ব্যবহার করে একটি ভুয়া টিকা দান কর্মসূচি চালায় তার সঙ্গে সংস্থাটির সংযোগ রয়েছে।

এ অভিযোগ ওঠার পর সংস্থার বিদেশী স্টাফরা তখন পাকিস্তান ছাড়তে বাধ্য হয়েছিলেন।তবে সেভ দ্য চিলড্রেন ডাক্তার আফ্রিদির সঙ্গে তাদের কোনো ধরনের সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছে। তবে তখন থেকে পাকিস্তান সরকার আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোর বিরুদ্ধে আড়ালে গুপ্তচরবৃত্তি চালানোর অভিযোগ এনে তাদের প্রতি কঠোর নীতি অবলম্বন করে এবং কোনো ধরনের সন্দেহজনক কর্মকা- চালালে কঠোর পদকে।ষপ গ্রহণের অঙ্গীকার করে তাদের কর্মকা- সীমিত করার জন্য উপর্যুপরি হুঁশিয়ার করে দেয়া হয়।