2015-05-09_21_443942

দৈনিকবার্তা-ঢাকা, ৯ মে: পঁচিশে বৈশাখকে স্মরণ করলো স্বরচিত্র আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র খ্যাতিমান আবৃত্তি শিল্পী মাহিদুল ইসলামের একক পরিবেশনা ‘প্রথম দিনের সূর্য ’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠানের মধ্য দিয়ে।শিল্পী মাহিদুল ইসলাম প্রায় দুই ঘন্টাব্যাপী কবিগুরু রবীন্ত্রনাথ ঠাকুরের বিভিন্ন বিষয়, ঘরানা ও মেজাজের কবিতা আবৃত্তির মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করেন। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুক্রবার এই পরিবেশনা শিল্পী শুরু করেন কবিগুরুর বিখ্যাত কবিতা ‘নির্ঝরের স্¦প্নভঙ্গ’ দিয়ে। তারপর প্রেম, বর্ষা, প্রকৃতি, মানবতা, শোষণের প্রতিবাদী বিষয়ের কবিতায় শিল্পী কবির জন্মবার্ষিকীকে রাঙিয়ে তোলেন। শিল্পী আবৃত্তি করেন মোট ত্রিশটি কবিতা।

এরপর ধারাবাহিকভাবে আবৃত্তি করেন কবিগুরুর কবিতা, উদবোধন, আমি, অনন্তপ্রেম, ছল, তুমি একুট কেবল, প্রতিজ্ঞা, একটি দিন, মেঘলা দিনে, কৃপণ, বোঝাপড়া, পঁচিশে বৈশাখ, বাঁশি, কৃঞ্চকলি, নির্ঝরনী, ক্যামালিয়া, আজি ঝরের রাতে, ঝুলন, হঠাৎ দেখা, সন্ধ্যা ও প্রভাত, পরিচয়, চির-আমি, প্রথম দিনের সূর্য, রূপ-নারানের কূলে, পায়ে চলার পথ, সোনার তরী, দুঃসময়, সুপ্রভাত, প্রশ্ন, অপমানিত ও পৃথিবী।

কবির জন্মদিনে কবির প্রতি শ্রদ্ধাঞ্জলিস্বরূপ এই পরিবেশনা উপস্থান করছেন, এই কথা উল্লেখ করে শিল্পী মাহিদুল ইসলাম আবৃত্তির মাঝখানে শ্রোতাদের জানান, কবিগুরুর কবিতার বিশাল সমুদ্র থেকে ত্রিশটি কবিতা বাছাই করা কঠিন কাজ। তবুও চেষ্টা করেছি কবির স্মরণে শ্রোতাদের বিভিন্ন বিষয়ের কবিতা উপস্থাপন করতে। অনুষ্ঠানে শিল্পীর পরিবেশনাকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান বার্তা সম্পাদক কবি হালিম আজাদ, আবৃত্তি শিল্পী মজুমদার বিল্পব, আবৃত্তি শিল্পী মাসুম আজিজুল বাশার ও আহমেদ কাজল।