কোটা পদ্ধতির সংস্কার করে সংসদে আইন পাসের লক্ষ্যে জরুরি অধিবেশন আহ্বান ও ২৪ ঘণ্টার মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে পদযাত্রা করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সরকারি এডওয়ার্ড কলেজের শিক্ষার্থীরা। পরে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।

স্ব স্ব বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে পদযাত্রা শেষে রবিবার (১৪ জুলাই) বেলা ১২টার দিকে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেন তারা। স্মারকলিপি গ্রহণ করেন পাবনা জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান। এসময় পাবনা পুলিশ সুপার আ. আহাদসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পাবনার অনন্ত বাজার থেকে পদযাত্রা শুরু করেন। পদযাত্রাটি ১২টার দিকে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে পৌঁছায়। অপরদিকে সরকারি এডওয়ার্ড কলেজের শিক্ষার্থীরা সাড়ে ১১টার দিকে তাদের ক্যাম্পাস থেকে পদযাত্রা শুরু করেন। পদযাত্রাটি পাবনা শহর হয়ে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে একই সময়ে পৌঁছায়। এসময় উভয় শিক্ষার্থীরা একত্র হয়ে পাবনা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি তুলে দেন।

পদযাত্রায় শ্লোগানে শ্লোগানে মুখর করে তুলেন আন্দোলনকারীরা। এসময় শিক্ষার্থীরা- ‘শিক্ষার্থীদের ওপর হামলা কেন, প্রশাসন জবাব দে; শিক্ষার্থীদের নামে মামলা কেন, প্রশাসন জবাব দে; সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে; কোটা না মেধা, মেধা মেধা; কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক; আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাই নাই; আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম; দালালি না রাজপথ, রাজপথ রাজপথ ইত্যাদি স্লোগানে স্লোগানে রাজপথ মুখরিত করেন।

শিক্ষার্থীরা বলছেন- ‘শুরু থেকেই আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলছে কিন্তু এখন পুলিশ আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে বাধা দিচ্ছে। ইতোমধ্যেই কুমিল্লাসহ বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়েছে। মিথ্যা মামলাও দেয়া হয়েছে। অবিলম্বে আমাদের দাবি মানতে হবে নাহলে সারা দেশে তীব্র আন্দোলন শুরু হবে।’