কড়া অভিযোগ উঠল পাকিস্তান ক্রিকেট দলের মূল পেসার শাহিন আফ্রিদির বিরুদ্ধে। দলটির সাদা বলের দক্ষিণ আফ্রিকান কোচ গ্যারি কারস্টেনের সঙ্গে নাকি বেয়াদবি করেছেন বাঁহাতি এই পেসার। ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম জিও টিভি।

পাকিস্তান দলের দলের আয়ারল্যান্ড-ইংল্যান্ড সফর ও বিশ্বকাপের সময় নাকি শাহিন এমন বেয়াদবি করেছেন। প্রতিবেদন অনুযায়ী, শুধু কারস্টেনই নন, শাহিনের বাজে ব্যবহারের শিকার হয়েছেন দলটির সহকারী কোচ আজহার মাহমুদসহ অন্যান্য সাপোর্ট স্টাফরাও।

বেয়াদবি করলেও শাহিনের বিরুদ্ধে তখন কোনো ব্যবস্থা নেননি দলের সঙ্গে থাকা ম্যানেজাররা। প্রতিবেদনে বলা হয়েছে, ‘শাহিন কোচ ও ম্যানেজমেন্টের সঙ্গে সফরগুলোর সময় অসদারচণ করেছেন। কিন্তু এই অন্যায় আচরণের জন্য তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি ম্যানেজাররা। দলের মধ্যে শৃঙ্খলা বজায় রাখা ম্যানেজারদের দায়িত্ব ছিল। এটাই এখন তদন্ত করা হচ্ছে যে কেন অন্যায় আচরণ করার পরও শাহিনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি।’

এছাড়া সাম্প্রতিক প্রতিযোগিতাগুলোয় খেলোয়াড়দের বিরুদ্ধে তদবির করার মানসিকতা ও গুরুত্বহীনতার অভিযোগ উঠেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘(পাকিস্তান) বোর্ড এমন খেলোয়াড়দেরও তদন্ত করছে যারা তদবির করে এবং এর মাধ্যমে অন্যায় সুবিধা নেয়। সূত্র আরও বলেছে, দলের কোচরা পিসিবি চেয়ারম্যানের (মহসিন নকভি) কাছে সাম্প্রতিক সিরিজগুলোতে খেলোয়াড়দের উদাসীনতা এবং শৃঙ্খলাভঙ্গের বিরুদ্ধে অভিযোগ করেছেন।’

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় ২০০৯ সালের চ্যাম্পিয়ন পাকিস্তান। এরপরই পাকিস্তান ক্রিকেটে ব্যাপক রদবদলের আভাস দেন পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি। তিনি এর নাম দেন ‘মেজর সার্জারি’। এরই মধ্যে নির্বাচক পদ থেকে বাদ দিয়েছেন ওয়াহাব রিয়াজ ও আব্দুল রাজ্জাককে। তাদের জায়গায় এসেছেন মোহাম্মদ ইউসুফ ও আসাদ শফিক।