বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার পরেই সবচেয়ে বড় এবং জনপ্রিয় ফুটবল প্রতিযোগিতা হলো : ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট… শর্টে বলা হয় : ইউরো কাপ। কোটি কোটি মানুষ এই প্রতিযোগিতার টিভি ভিউইয়ার ।
এই প্রতিযোগিতায় এবারের অন্যতম ফেভারিট এবং শক্তিশালী দল ফ্রান্স। তাদের প্রথম খেলা ছিল অস্ট্রিয়ার বিরুদ্ধে। নিয়ম অনুযায়ী, ম্যাচের আগে, সাংবাদিকদের সামনে, অধিনায়ক দের কিছু বলতে হয়। এই বলার ব্যাপারে কিছু বিধিনিষেধ আছে। যেমন, প্রেস কনফারেন্স-এ, কোন রাজনৈতিক বক্তব্য রাখা চলবে না।
ফ্রান্সের অধিনায়ক কিলিয়ান এমবাপে এই নিয়ম জানতো। কিন্তু নিয়ম মানে নি। নিয়ম ভেঙে, মঞ্চ থেকে উদাত্ত কণ্ঠে ফ্রান্সের মানুষের কাছে আবেদন করেছে— দেশ এক ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন… লে পিন-এর নেতৃত্বে, চরম দক্ষিণপন্থী রাজনৈতিক দল ফ্রান্সের ক্ষমতা দখল করতে চলেছে… লে পিন জিতলে দেশের সর্বনাশ হয়ে যাবে… আপনারা লে পিনকে পরাস্ত করুন এবং প্রগতিশীল শক্তিকে জয়ী করুন ।
একই সাথে, কিলিয়ান এমবাপে বলেছে— আমি একজন খেলোয়াড় একথা ঠিক, কিন্তু, তার আগে আমি ফ্রান্সের একজন নাগরিক… দেশের ভালো মন্দ বোঝার দায়িত্ব আমার ওপর বর্তায়।
অধিনায়কের এই বক্তব্যের সমালোচনা হয়েছে… অনেকে বলছে —কেন ফুটবল মাঠকে রাজনীতির জন্য ব্যবহার করা হলো ?
এর জবাব দিয়েছে, দলের কোচ, দেঁশো। বলেছে, মানুষের অধিকার আছে তার মত প্রকাশের।

আমাদের দেশের কোন জনপ্রিয় খেলোয়াড় বা সেলিব্রেটিরা কি কখনও এ কথা ভাবেন? তাঁরা কি জানেন না বাংলাদেশে কিছু সংখ্যক লুটেরা তাদের স্বার্থে জনগণকে শোষণ করছে। জনগণের সকল অধিকার হরণ করে দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে।

হাতে গুনে দু একজন সেলিব্রেটি ছাড়া বাংলাদেশের খেলার জগৎ, সিনেমার জগৎ, নাচ গান থিয়েটার সাহিত্য এবং আরও অনেক অনেক জগতের সেলিব্রেটি দের এগিয়ে এসে, দেশ রক্ষার স্বার্থে, গণতন্ত্র পুনরুদ্ধারের স্বার্থে, উদাত্ত কণ্ঠে আহ্বান জানাতে শুনেছেন ? টিভিতে খবর কাগজে কাউকে রাজনৈতিক সামাজিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন হতে দেখেছেন ? দেশে কর্তৃত্ববাদী মাফিয়া সরকারের বিরুদ্ধে সমালোচনা করতে শুনেছেন ? জনগণের অধিকার আদায়ের জন্য আন্দোলোনরত বিএনপিকে সমর্থন করার জন্য এগিয়ে আসতে দেখেছেন ?
বরং, ঐ সেলিব্রেটি’রা বিনা ভোটে এমপি হওয়ার প্রতিযোগিতায় ব্যস্ত, অবৈধ সরকারের মিথ্যা গুনাগান গাইতে গাইতে ক্লান্ত। অবৈধ ক্ষমতাসীনদের মনোরঞ্জনে তাঁরা ব্যস্ত, ক্ষমতাসীনদের অনুকম্পায় ধান্দাবাজির জন্য তাঁরা চাটুকারিতার প্রতিযোগিতায় লিপ্ত ।

বর্তমান সময়ে… মেসি রোনাল্ডো দের পরের জেনারেশন-এ, কিলিয়ান এমবাপে পৃথিবীর অন্যতম সেরা খেলোয়াড়… পৃথিবীর সবচেয়ে দামী খেলোয়াড়, পৃথিবীর সবচেয়ে বড় ফুটবল ক্লাবের খেলোয়াড়… ফিফা বিশ্বকাপ ফাইনালের হ্যাটট্রিক করা খেলোয়াড়… তার তো পিছুটান থাকার কথা… এত কম বয়সে ক্যারিয়ার খতম্ হয়ে যাওয়ার কথা… কোটি কোটি ডলার আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ার কথা… ।
কৈ, এমবাপে তো নিজের স্বার্থ দেখে নি ! বরং, দেশের স্বার্থকে অগ্রাধিকার দিয়েছে। দেশের মানুষের পাশে দাঁড়িয়েছে। ন্যায়কে সমর্থন করেছে। অন্যায়ের বিরুদ্ধে গর্জে উঠেছে।

বাংলাদেশের ক্লীব সেলিব্রেটি দের, কিলিয়ান এমবাপেকে দেখে , অন্যায়ের বিরুদ্ধে কিভাবে গর্জে উঠতে হয়, শেখা উচিৎ এবং লজ্জা বোধ থাকলে, মাথা নীচু করে চলাফেরা করা উচিৎ।

মোঃ শরিফুল ইসলাম জনি
সিনিয়র যুগ্ম-আহ্বায়ক
রাজশাহী মহানগর যুবদল।
(সাবেক সাধারণ সম্পাদক
রাজশাহী জেলা ছাত্রদল)