ব্যাটারিচালিত রিকশা বন্ধের ঘটনায় রাজধানীর মিরপুরে রোববার পুলিশ ও চালকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ ও পালটাপালটি ধাওয়ার ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ চালকরা বেশ কিছু বাস, ট্রাক ও মোটরসাইকেল ভাঙচুর করেন। কালশী এলাকায় দুটি পুলিশ বক্সে আগুন দেওয়া হয়। পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাঁধা দেওয়া ও পুলিশ বক্সে আগুন দেওয়ার ঘটনায় সোমবার রাজধানীর পল্লবী থানায় দুটি মামলা হয়েছে।

দুটি মামলাতেই পুলিশ বাদী হয়েছে। একটি মামলার বাদী পল্লবী থানার এসআই মোহাম্মাদ আলী আর অন্য মামলার বাদী পল্লবী ট্রাফিক জোনের সার্জেন্ট মিনটু চন্দ্র দে।

পল্লবী থানার এসআই মোহাম্মাদ আলী যে মামলার বাদী হয়েছেন, ওই মামলায় আসামি অজ্ঞাত ৫০০ থেকে ৬০০ জন। আর সার্জেন্ট মিনটু চন্দ্র যে মামলার বাদী হয়েছেন, ওই মামলায় ২২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০০০ থেকে ১২০০ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

মামলা দুটির আসামিরা হলেন— রানা চৌধুরী, মো. রাসেল, জাকির হোসেন, মেহেদী হাসান, জালাল শরীফ, আব্দুল মোতালেব, মোরসালিন মিয়া, শাহজাহান মিয়া, রাসেল, ওয়াজিব, শুক্কুর মাতবর, মোহন, করিম, কাদের, সুজন, আব্দুল, সলিন, সিরাজ, আদিল, জাবেদ মেম্বার, জাকির, মোহাম্মদ আলী ও অজ্ঞাত ১৫০০ থেকে ১৮০০ জন।

মামলা সূত্রে জানা গেছে, আসামিরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে পুলিশের ওপর হামলা, ভাঙচুর ও সরকারি কাজে বাঁধা দিয়েছে। তারা (আসামিরা) কালশী ফ্লাইওভারের নিচে পুলিশ বক্সে পেট্রোল বোমা নিক্ষেপ করলে সেখানে আগুন লাগে। এতে বক্সের মধ্যে থাকা এসি, চেয়ার, টেবিল, টিভি ও অন্যান্য আসাবাবপত্র পুড়ে যায়। এতে ক্ষতি হয় ১০ লাখ টাকা।

ডিএমপির পল্লবী জোনের এসি শাহীদুল ইসলাম বলেন, এ ঘটনায় দুটি মামলা হয়েছে। গ্রেফতার হয়েছে ১৫ জন।