দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণার প্রতিবাদে বিএনপির ডাকা ৪৮ ঘণ্টার হরতাল আজ রোববার শুরু হয়েছে। হরতালে যে কোনো ধরনের নাশকতা বা অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজধানীসহ দেশজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। অব্যাহত আছে মামলা ও গ্রেপ্তার। কোথাও কোথাও পুলিশ বিএনপি নেতাকর্মীর বাড়ি বাড়ি ঢুকে তল্লাশি এবং স্বজনকে হয়রানি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন দলটির বহু নেতাকর্মী। এর মধ্যেই নানা জায়গায় চলছে বাস, ট্রাক, ট্রেনে আগুন দেওয়ার মতো ঘটনা। আজ থেকে শুরু হরতালে এসব নাশকতা রুখতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

নিরাপত্তা প্রস্তুতির মধ্যেও হরতালের আগের রাতে গতকাল রাজধানীর আগারগাঁও ও গুলিস্তানে দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গুলিস্তানে মেয়র হানিফ ফ্লাইওভারের টোল প্লাজার সামনে কমল পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। এর আগে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে আগারগাঁও তালতলায় বিহঙ্গ পরিবহনের আরেকটি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।
কাফরুল থানার ওসি ফারুকুল আলম জানান, আগুন দেওয়ার সময় হাতেনাতে সিয়াম নামের একজনকে আটক করা হয়েছে। সিয়াম মিরপুর ১০ নম্বর থেকে বাসটিতে উঠে তালতলায় পৌঁছে আগুন দিয়ে নেমে যাওয়ার চেষ্টা করে। জনগণ তাকে আটক করে পুলিশে সোপর্দ করেছে।

বিএনপি সূত্র জানিয়েছে, সরকার পতনের এক দফা দাবিতে চলমান আন্দোলনকে আরও কঠোর অবস্থানে নিতে চায় তারা। দাবি আদায়ে সর্বোচ্চ ভূমিকা পালন করতে এরই মধ্যে নেতাকর্মীকে নির্দেশ দিয়েছে দলের হাইকমান্ড। বিশেষ করে নির্বাচন ঠেকাতে আন্দোলন আরও গতিশীল করতে নেওয়া হচ্ছে নানাবিধ উদ্যোগ। অবস্থা বুঝে সরকারবিরোধী চূড়ান্ত আন্দোলনকে অসহযোগ আন্দোলনে পরিণতের সিদ্ধান্তও রয়েছে। পাশাপাশি সরকারের ওপর কূটনৈতিক চাপ বাড়াতেও কাজ করছেন শীর্ষ নেতারা।

২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ কর্মসূচি পণ্ড হওয়ার পরদিন হরতাল কর্মসূচি পালন করে বিএনপি ও সমমনা দলগুলো। এর পর থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত পাঁচ দফা অবরোধ কর্মসূচি পালন করা হয়। গত বুধবার আসন্ন সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তপশিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণ হবে। তবে বিএনপি, জামায়াতে ইসলামীসহ আরও কিছু রাজনৈতিক দল এই তপশিলের বিরোধিতা করে আসছে। তপশিল ঘোষণার পরদিনই আজ ১৯ নভেম্বর ভোর ৬টা থেকে ২১ নভেম্বর একই সময় পর্যন্ত হরতাল ঘোষণা করে বিএনপি।
এদিকে বিএনপির তৃণমূলের নেতারা জানান, এখন দেশব্যাপী গ্রেপ্তারের নামে সাঁড়াশি অভিযান চলছে। তল্লাশির নামে ঘরবাড়ি ও আসবাব ভাঙচুর করা হচ্ছে। ওয়ার্ড, ইউনিয়ন থেকে শুরু করে কেন্দ্রীয় নেতাদের কেউ বাসাবাড়িতে থাকতে পারছেন না।

মিছিল-পিকেটিং
৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে গতকাল সন্ধ্যায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মশাল মিছিল করেছেন বিএনপি নেতাকর্মীরা। গতকাল সন্ধ্যায় রাজধানীর মালিবাগ, রামপুরা আবুল হোটেল, কাঁচাবাজার এলাকা, গাবতলী, মিরপুর, পল্লবী, উত্তরা পূর্ব, বাড্ডা এলাকায় বিএনপি, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল মিছিল করে। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো তথ্য বলছে, মেয়র পদ ছাড়ার পর প্রথমবারের মতো সিলেট শহরে গতকাল হরতালের সমর্থনে নেতাকর্মী নিয়ে মিছিল করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আরিফুল হক চৌধুরী। রাতে বিএনপি মশাল মিছিল বের করলে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে দু’জনকে আটক করা হয়। হবিগঞ্জের বানিয়াচংয়ে গতকাল বিএনপি বিক্ষোভ মিছিল বের করলে ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় দু’জনকে আটক করা হয়। রাজশাহীতে সন্ধ্যায় বিএনপি নেতাকর্মী মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এ সময় পাঁচজনকে আটক করা হয়। এ ছাড়া যশোর, ঝিনাইদহ, গাজীপুর, টাঙ্গাইল, কুমিল্লার লাঙ্গলকোটসহ বিভিন্ন স্থানে মশাল মিছিল হয়েছে।

যাত্রী ছদ্মবেশে র‌্যাব
হরতাল-অবরোধে যানবাহনে অগ্নিসংযোগসহ নাশকতা প্রতিরোধে যাত্রীর ছদ্মবেশে গণপরিবহনে চলাচল করছেন র‌্যাব সদস্যরা। এ ধরনের গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। গত শুক্রবার ১৫টি মামলার পলাতক আসামি নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাবেক সহসভাপতি আবু তালেব মাসুম ও তাঁর সহযোগী নারায়ণগঞ্জ জেলা জিয়া মঞ্চের সভাপতি জজ মিয়াকে গ্রেপ্তার করে র‌্যাব। বিষয়টি জানাতে গতকাল রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে কমান্ডার মঈন বলেন, ‘অবরোধের সময় যাত্রীবাহী, পণ্যবাহী যানবাহন ও তেলবাহী লরি মিলিয়ে ১৭ হাজারের বেশি গাড়িকে এসকর্ট দিয়েছে র‌্যাব। দুই শতাধিক কনভয়কে এসকর্ট দিয়ে গন্তব্যে পৌঁছে দেওয়া হয়েছে। এ ছাড়া র‌্যাবের চার শতাধিক টহল টিম এসকর্টিংয়ে ব্যবহৃত হচ্ছে। নাশকতা প্রতিরোধে র‌্যাব বিভিন্ন জায়গায় ছদ্মবেশে এবং গণপরিবহনে যাত্রীবেশে অবস্থান করছে। এতে কয়েকজন নাশকতাকারীকে হাতেনাতে আটক করা হয়েছে। যাত্রীবেশে গণপরিবহনে এ কার্যক্রম চলমান থাকবে।’

কমান্ডার মঈন জানান, দলের শীর্ষস্থানীয় নেতাদের নির্দেশে মাসুমের পরিকল্পনায় সম্প্রতি নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় সহিংসতা ও নাশকতা চালানো হয়। মাসুম গত ২৮ অক্টোবর পল্টন এলাকায় সমাবেশে যোগ দিতে নেতাকর্মীকে ঢাকায় নিয়ে আসেন। এ সময় তারা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীদের ওপরও হামলা চালায়। এ ছাড়া মাসুম ও সহযোগীরা হরতাল-অবরোধে যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগের পর ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়ে তাদের সমমনা অন্য অনুসারীদের নাশকতায় প্ররোচিত করত।

সবুজকে গ্রেপ্তারের বিষয়ে র‌্যাব জানায়, রাজধানীর কদমতলী এলাকা থেকে গ্রেপ্তার করা হয় ককটেল নিক্ষেপ ও বাসে অগ্নিসংযোগের অন্যতম পরিকল্পনাকারী নুর নবী পাশা সবুজকে। এ ছাড়া গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগসহ নাশকতায় জড়িত থাকার অভিযোগে ধামরাইয়ের সোমবাগ ইউনিয়ন যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক রশিদ, মানিকগঞ্জের নালী ইউনিয়ন যুবদলের সদস্য সচিব মীর শাহিনুর ইসলাম সবুজসহ ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ২৮ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত মোট ৪৯৭ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।