জাতীয় বিশ^বিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের (আইবিএলবিএস) উদ্যোগে একক বক্তৃতার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২১ জুলাই) বিশ^বিদ্যালয়ের নগর কার্যালয়ে ইনস্টিটিউটের অডিটরিয়ামে ‘ইন্ডিয়ান ডেমোক্রেসি এন্ড পলিটিক্সঃ এক্সপেরিয়েন্স অব সেভেনটি ফাইভ ইয়ারস’ (ওহফরধহ উবসড়পৎধপু ধহফ চড়ষরঃরপং: ঊীঢ়বৎরবহপব ড়ভ ৭৫ ুবধৎং) শীর্ষক একক বক্তৃতায় মূল বক্তা ছিলেন ভারতের কল্যাণী বিশ^বিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. প্রতীপ চট্টোপাধ্যায়।

ড. প্রতীপ তাঁর বক্তব্যে ভারতের ৭৫ বছরের গণতন্ত্র ও রাজনীতির বিভিন্ন দিক ও স্বরূপ নিয়ে বিশদ আলোচনা করেন। বিশেষ করে তিনি অতীত ও বর্তমান ভারতের রাজনীতির তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন। তিনি বলেন, ‘বর্তমানে ভারতে গণতন্ত্রকে উন্নয়নের সঙ্গে মিলিয়ে ফেলা হয়েছে। এখন গণতন্ত্রের মূল দিক হচ্ছে- কর্পোরেট অর্থনীতির মধ্যেই গণতন্ত্রের স্বরূপ। বলা হচ্ছে- সর্বজনীন অংশগ্রহণ ও অংশীদারিত্বভিত্তিক সমাজব্যবস্থা। এক সময় গান্ধী-নেহেরুরা ছিলেন রাজনৈতিক আলোচনার কেন্দ্রবিন্দু। কিন্তু এখন স্বাধীনতার আনসাঙ্ক হিরোদের নিয়ে বেশি আলোচনা হচ্ছে। নতুনভাবে লেখা হচ্ছে ভারতের ইতিহাস।’

একক বক্তৃতানুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের আইবিএলবিএসের ডিস্টিংগুইসড প্রফেসর ড. আখতার হোসেন ও ড. মাহবুবর রহমান। এছাড়া বাংলাদেশের প্রথিতযশা গবেষক ও শিক্ষাবিদগণ আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক ও কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মনিরুজ্জামান শাহীন। একক বক্তৃতানুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারী ও গবেষকগণ ভারতের গণতন্ত্র ও রাজনীতির বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করেন।

জাতীয় বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ¯œাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, ঢাকা বিশ^বিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শান্তনু মজুমদার, রাজশাহী বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান প্রফেসর হাসিবুল আলম প্রধান, জাতীয় বিশ^বিদ্যালয়ের একাডেমিক কমিটির চেয়ারম্যান, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, বিভিন্ন কলেজের অধ্যক্ষ ও বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের গবেষকগণ।