গাজীপুরের শ্রীপুরে পৃথক দুইটি অগ্নিকান্ডে একটি কারখানা ও একটি কলোনীর অন্ততঃ ৪০টি কক্ষ মালামালসহ পুড়ে গেছে। তবে এতে হতাহতের কোন ঘটনা ঘটে নি। শুক্রবার ফায়ার সার্ভিসের মাওনা স্টেশনের ওয়্যার হাউজ ইন্সপেক্টর বেলাল হোসেন এ তথ্য জানিয়েছেন।

ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা জানান, শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের চকপাড়াস্থিত মোড়ল মার্কেট এলাকার টিনসেডের তৈরী মা ফাতেমা টেক্সটাইল মিলে ঝুটসহ পুরাতন কাপড় ও তুলা থেকে তুলা উৎপাদন করা হয়। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে ওই কারখানার একটি ইউনিটে আগুনের সূত্রাপাত হয়। মুহুর্তেই আগুন পুরো ইউনিটে ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে। স্থানীয় আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের মাওনা স্টেশনের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নেভানোর কাজ শুরু করে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় দুই ঘন্টা চেষ্টার পর বিকেল আড়াইটার দিকে আগুন নেভাতে সক্ষম হন। আগুনে উৎপাদিত তুলা ও বিভিন্ন মালামাল এবং মেশিনপত্রসহ ওই ইউনিট পুড়ে গেছে।

এদিকে একই ইউনিয়নের মাওনা উত্তরপাড়া গ্রামের নুরুল হকের বাড়ির কলোনীতে বৃহষ্পতিবার রাতে অগ্নিকান্ডের সূত্রাপাত হয়। টিনসেডের তৈরী শতাধিক ছোট ছোট কক্ষের এ কলোনীতে নি¤œআয়ের মানুষ বসবাস করে। আগুন মুহুর্তেই পার্শ্ববর্তী কক্ষগুলোতে ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে। আতংকিত হয়ে কলোনীর অধিকাংশ লোকজন নিরাপদ স্থানে আশ্রয় নেয়। স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যার্থ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের মাওনা স্টেশনের ২টি, ভালুকা স্টেশনের ১টি ও জয়দেবপুর স্টেশনের ১টি সহ মোট ৪টি ইউনিট পর্যায়ক্রমে ঘটনাস্থলে পৌছে আগুন নেভানোর কাজ শুরু করে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় তিন ঘন্টা চেষ্টার পর রাত সাড়ে ১২টার দিকে আগুন নেভাতে সক্ষম হন। আগুনে ওই কলোনীর অন্ততঃ ৪০টি কক্ষ কাপড় চোপড় ও আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে।

উভয় ঘটনায় অগ্নিকান্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তাৎক্ষনিকভাবে নিশ্চিত হওয়া যায় নি। তবে এতে হতাহতের কোন ঘটনা ঘটে নি বলে ইন্সপেক্টর বেলাল হোসেন জানিয়েছেন।