যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শুধু স্বপ্ন দেখেন নি, কীভাবে তা বাস্তবায়ন করতে হয় সেটিও নিশ্চিত করেছেন। তিনি শিক্ষা প্রসারেও ব্যাপক ভূমিকা রেখেছেন। শিক্ষাখাতে বঙ্গবন্ধুর গড়ে দেয়া ভীতের উপরে দাঁড়িয়েই তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ দেশের অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।’

শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ‘তোমরা মাদক থেকে দূরে থাকবে। দুষ্টামি করেও কখনোই মাদক স্পর্শ করবে না। প্রয়োজনে বন্ধুত্বকে ছুড়ে ফেলবে, তবুও কখনোই মাদককে গ্রহণ করবে না।’

বুধবার তিনি বাউবি’র বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব অডিটোরিয়ামে গাজীপুর ইয়ুথ ডিবেটিং সোসাইটি আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃমহানগর বিতর্ক প্রতিযোগিতা-২০২২ এর আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

অনুষ্ঠানে সম্মানিত আলোচকের বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, আজকে যারা বিতর্ক চর্চার মধ্য দিয়ে বেড়ে উঠছো তোমরা মুক্তবুদ্ধির মানুষ হবে। দেশকে ভালোবাসার মানুষ হবে। প্রগাঢ়ভাবে দেশকে ভালোবাসার মধ্য দিয়ে জীবনের শুদ্ধতায় পৌঁছাবে। তিনি আরো বলেন, বিতর্ক মানুষকে পরিশীলিত এবং যুক্তিবাদী করে। আমরা যদি যুক্তির সমাজ তৈরি করতে চাই, মুক্তবুদ্ধির সমাজ তৈরি করতে চাই, সুন্দর একটা দেশ চাই; যেটি আধুনিক ও ধনবান হতে হবে আমি সেটা বিশ^াস করি না। তবে আমরা একটা মানবিক বাংলাদেশ চাই। বৈষম্যহীন, আদর্শনিষ্ঠ বাংলাদেশ চাই। একারণে একজন যুক্তিবাদী মানুষ হিসেবে, আদর্শনিষ্ঠ মানুষ হিসেবে নিজেকে তৈরি করতে হলে আমাদের বারংবার বঙ্গবন্ধুর কাছে ফিরে যেতে হয়। কারণ ১৯৭১ সালে জাতির পিতা আমাদের যে দেশ উপহার দিয়েছেন, যে সংবিধান দিয়েছেন সেটিতে চারমূলনীতি রেখে গেছেন, যেটি আমাদের জাতিসত্ত্বার জন্য খুবই অপরিহার্য। একটি মানুষের জীবনে চারটি স্তম্ভ যদি থাকে তাহলেই যুক্তির মানুষের ভিত্তি তৈরি হয়। সেকারণেই বঙ্গবন্ধু আমাদের কাছে সবসময় প্রাসঙ্গিক।

গাজীপুর ইয়ুথ ক্লাবের সভাপতি তৌহিদুল ইসলাম দীপের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতাউল্লাহ ম-ল প্রমুখ। আলোচনা সভা শেষে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।