%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a6%e0%a6%bf-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b7%e0%a6%be%e0%a7%9f-%e0%a7%a7%e0%a7%ab%e0%a7%a6%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87-%e0%a6%b9প্রথমবারের মতো বাংলাদেশের কোনো নাটক পেরুচ্ছে দেশের গণ্ডি। ১ অক্টোবর (শনিবার) থেকে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বহুল জনপ্রিয় নাটক ‘আজ রবিবার’ প্রচার করা হবে ভারতীয় টেলিভিশন চ্যানেল স্টার প্লাসে। এ নাটকটির পুরো স্বত্ত্ব কিনে স্টার প্লাস তাদের নেটওয়ার্কে প্রায় ১৫০টি দেশে হিন্দি ভাষায় একযোগে প্রচার করবে। ১৯৯৬ সালের শেষের দিকে বিটিভিতে প্রচার হয়েছিল বরেণ্য কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের দর্শক নন্দিত ধারাবাহিক নাটক ‘আজ রবিবার’।

এবার দেশের গণ্ডি পেরিয়ে ভারতে হুমায়ুন ভক্তদের জন্যে চ্যানেল আইয়ের উদ্যোগে আজ রবিবার ধারাবাহিক নাটকটি প্রচার করতে যাচ্ছে সেখানকার স্যাটেলাইট টিভি চ্যানেল স্টার প্লাস। প্রায় দুই যুগ বয়সী জনপ্রিয় এই ধারাবাহিকটি বিদেশী ভাষায় ডাবিং হয়ে নতুনভাবে পর্দায় হাজির হওয়ায় আনন্দিত ‘আজ রবিবার’ নাটকের কলাকুশলীরা।

অভিনেত্রী মেহের আফরোজ শাওন বলেন, এখন যেভাবে নাটকটি প্রচার করা হবে সেটা শুধু হিন্দি ভাষাভাষিদের জন্য। আর সেটাই আমাদের উদ্দেশ্য। বাংলাদেশি দর্শকদের যদি একটু মন খারাপ হয়ও তাহলে বৃহত্তর স্বার্থে সেটা দূর করে দেওয়া উচিত।অভিনেতা আবুল হায়াত বলে, আমি মনে করি এটা খুবই সুসংবাদ এবং আমাদের জন্য একটা ইন্সপায়ারিং নিউজ। আমরা প্রায়ই দু:খ প্রকাশ করি যে আামাদের নাটকগুলো ভারতে দেখা যায় না বা দেখানো হয় না। সেক্ষেত্রে আমাদের ভিডিও মিডিয়ার এটা একটা পদক্ষেপ যে ওখানেও তাদের যাত্রা শুরু হচ্ছে। আমি শুভ কামনা করি। এমন প্রজেক্ট আরো আসুক।

নাটকটির আরেক অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা বলেন, আনন্দের বিষয় যে স্টারপ্লাস নিজেই এটার ডাবিং করে অনএয়ার করছে। বাংলাভাষাভাষীরা তো এই নাটকটি দেখেছেনই। যারা বাংলা ভাষাভাষি নন তারাও দেখতে পারবেন আমাদের কাজ কতটা সমৃদ্ধ। আমাদের অভিনয়শিল্পীরা কতটা চৌকস সেটা দেখার সুযোগ পাবেন। এবং অবশ্যই হুমায়ূন আহমেদের মতো এত বড় একটা মাপের মানুষের কাজ দেখার সুযোগ পাবে।

অভিনেতা জাহিদ হাসান বলেন, আমরা আগে শুনতাম যে আমাদের দরজা জানালা খোলা আছে। আমরা কেবল বাতাস পেতাম। কিন্তু আমাদের কোনো কাজ যেতো না। এবার আমাদের কাজ যাওয়ার সুযোগ পাচ্ছে। এটা খুবই ভালো কাজ। চ্যানেল আইয়ের উদ্যোগ গ্রহণ করেছে, সেটাও সাধুবাদের দাবিদার। সাংস্কৃতিক আদানপ্রদানের এই উদ্যোগের সাধুবাদ জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, এটা একটা সুখবর, এতে বাংলাদেশের সংস্কৃতির ধারা বেগমান হবে। বাংলাদেশের নাটক ও নাটকের পরিচালনা সবকিছু বহির্বিশ্বে রপ্তানীর বিষয়টা ইতিবাচক। আশা করবো এই সাংস্কৃতিক বিনিময়ের মধ্যে দিয়ে বাংলাদেশ ও ভারতের মানুষের মধ্যে সম্প্রীতি আরো বৃদ্ধি পাবে।

শুধু এ নাটকটিই নয়, পর্যায়ক্রমে বাংলাদেশের জনপ্রিয় বেশ কিছু নাটক প্রচার করার কথাও রয়েছে। ১ অক্টোবর ২০১৬ (শনিবার) চ্যানেল আইয়ের জন্মদিন থেকে বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার ভারতীয় টেলিভিশন চ্যানেল স্টার প্লাসে প্রচারিত হবে হিন্দি ডাবিংকৃত নাটক ‘আজ রবিবার’।