Dale Steyn

টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার নিয়ে গত কয়েক সপ্তাহে চলছে মিউজিক্যাল চেয়ার খেলা। কখনও ইয়াসির শাহ, কখনও রবিচন্দ্রন অশ্বিন, কখনও বা আবার জেমস অ্যান্ডারসন। এবার সেখানে বসলেন এমন একজন, যিনি এই আসনের অধিপতি ছিলেন বছরের পর বছর। আবার টেস্ট বোলারদের শীর্ষে উঠেছেন ডেল স্টেইন।নিউ জিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত সেঞ্চুরিয়ন টেস্টে দুই ইনিংসে ৮ উইকেট নিয়েছেন স্টেইন। সেটিরই প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। ২ ধাপ এগিয়ে স্টেইন উঠেছেন শীর্ষে।

এই নিয়ে ২৬৩ সপ্তাহ শীর্ষে থাকছেন স্টেইন, অনায়াসেই যা রেকর্ড। দুইয়ে থাকা মুত্তিয়া মুরালিধরন শীর্ষে ছিলেন ২১৪ সপ্তাহ।স্টেইনকে জায়গা দিতে এক থেকে দুইয়ে নেমে গেছেন অ্যান্ডারসন। দুই থেকে তিনে নেমেছেন অশ্বিন। বোলারদের শীর্ষ দশে পরিবর্তন আর একটিই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ টেস্টে নয় উইকেট নিয়ে দশ থেকে নয়ে উঠেছেন নিল ওয়াগনার। কিউই সতীর্থকে জায়গা দিয়ে দশে নেমেছেন ট্রেন্ট বোল্ট।

ব্যাটসম্যানদের সেরা পাঁচে নেই পরিবর্তন। আগের মতোই আছে স্টিভেন স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন, হাশিম আমলা ও ইউনুস খান।অলরাউন্ডারদের শীর্ষে যথারীতি অশ্বিন, দুইয়ে সাকিব আল হাসান।নিউ জিল্যান্ডকে সিরিজ হারিয়ে সাত থেকে পাঁচ নম্বরে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। কিউইরা নেমে গেছে সাতে।