২৯% বিদেশি নারী সংযুক্ত আরব আমিরাতে যৌন নিপীড়নের শিকার
২৯% বিদেশি নারী সংযুক্ত আরব আমিরাতে যৌন নিপীড়নের শিকার

দৈনিক বার্তা: সম্প্রতি এক্সপ্যাট উইমেন ডটকম নামক এক সংস্থা সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বিদেশি নারীদের উপর একটি জরিপ পরিচালনা করে। এ জরিপের তথ্য অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) কর্মরত ২৯ শতাংশ বিদেশি নারী কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হন।

সংযুক্ত আরব আমিরাতে কর্মরত ১১০০ বিদেশি নারী এ জরিপে অংশ নেন। তাদের বেশিরভাগই অপেক্ষাকৃত বেশি আয় এবং ভালো চাকরির আশায় দেশটিতে পাড়ি জমিয়েছেন। সংযুক্ত আরব আমিরাতে ১৩ শতাংশ বিদেশি নারী কর্মক্ষেত্রে ব্যক্তিগত হেনস্থার শিকার হন। এমনকি জরিপে অংশগ্রহণকারীদের পরিচিত ২৯ শতাংশ নারীরা একই অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন। আর যৌন হয়রানির শিকার হয়েছেন ৪৩ শতাংশ। সংযুক্ত আমিরাতে যৌন হেনস্তার এই হার বিদেশি নারীদের নিজ দেশের প্রায় দ্বিগুণ।

দেশটিতে অবস্থানরত ৩৮ শতাংশ বিদেশি নারী মনে করেন, তাদের প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ে নারী-পুরুষের সমতা আছে। আবার ২০ শতাংশ নারীরা জানান, তাদের প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ে কোনো নারী নেই। সর্বোপরি ৬১ শতাংশ বিদেশি নারী মনে করেন, নারীদের উচ্চ পদে অধিষ্ঠানের সুযোগ দেওয়া হয় না। জরিপে অংশগ্রহণকারী নারীদের ৫৮ শতাংশ পাঁচ বছর ধরে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন। এদের ৪৬ শতাংশ পূর্ণ মেয়াদে চাকরি করছেন।

বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অসংখ্য নারী প্রতিবছর জীবিকার প্রয়োজনে সংযুক্ত আরব আমিরাতে পাড়ি জমান। অভিযোগ রয়েছে, এসব নারী প্রতারণাসহ বিভিন্ন শারীরিক ও মানসিক নির্যাতনের মুখোমুখি হন। এমনকি পতিতালয়ে বিক্রি করে দেওয়ার ঘটনাও ঘটে।