5দৈনিক বার্তা: টাইমসের ২০১৪ সালের জরিপে ‘সেরা ১০০’র তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন ভারতীয় রাজনীতিবিদ অরবিন্দ কেজরিওয়াল। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের বিজেপি নেতা নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার টাইমস জরিপের ফলাফল প্রকাশ করে। ফলাফলে সেরা ১০ জনের মধ্যে প্রথম দুজনই মাত্র রাজনীতিবীদ।
প্রতি বছরই ‘সেরা ১০০’ ব্যক্তিত্যের সন্ধানে জরিপ পরিচালনা করে টাইমস । এই জরিপে বিশ্বের প্রভাবশালী রাজনীতিবিদ এবং সেলিব্রেটিদেরকে পাঠকরা ভোট দেন। ওই ভোটের উপর ভিত্তি করে রেটিং নির্ধারন করা হয়। কোন ১০০ জনকে জরিপের জন্য অন্তর্ভূক্ত করতে হবে সেটা টাইমসের সম্পদক মণ্ডলী নির্বাচন করেন।
এবারের জরিপে কেটি পেরি, জাস্টিন বিবার, রিহাননারার মতো স্টাররা উপরে উঠে এলেও ভারতের নির্বাচনের উত্তাপ জরিপকে বেশ প্রভাবিত করেছে। এই জরিপে ৩২ লাখ পাঠক তাদের মতামত প্রকাশ করেছেন। যেখানে আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়ালকে সংসদীয় আসনে দেখতে চান কিনা?’ প্রশ্নের জবাবে ২ লাখ ৬১ হাজার ১১৪ জন পাঠক ‘হ্যাঁ’ ভোট দিয়েছেন। এক্ষেত্রে ভারতের সম্ভাব্য আগামী প্রধানমন্ত্রী বিজেপি দলীয় নরেন্দ্র মোদি পেয়েছেন ১ লাখ ৬৪ হাজার ৫৭২ ভোট।
টাইমসের এবারের ‘সেরা ১০০’র শীর্ষ দশের তৃতীয় স্থানে রয়েছেন গায়িকা কেটি পেরি এবং চতুর্থ স্থানে রয়েছেন জাস্টিন বিবার। অভিনেতা লেবারনে কক্স রয়েছেন পঞ্চম স্থানে। ষষ্ঠ স্থানে রয়েছেন রিহাননা। অভিনেতা বেনেডিক্ট কামবারব্যাচ রয়েছেন সপ্তম স্থানে এবং অষ্টমে জায়গা করে নিয়েছেন বিয়োন্সে নোলেস। নবম স্থান রয়েছে অভিনেতা জেরার্ড লেটোর দখলে। দশম স্থানে অভিনেত্রী লুপিটা ইয়ংও। জরিপে লেডি গাগা নেমে এসেছেন ১১তম স্থানে।