1দৈনিক বার্তা: আজ  ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড শহীদ দিবস । ১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহী কারাগারের খাপড়া ওয়ার্ডে গুলি চালিয়ে কমিউনিস্ট পার্টির সাত নেতাকর্মীকে হত্যা করে পুলিশ। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
কারা কর্তৃপক্ষের দুর্ব্যবহার, নিম্নমানের খাবার সরবরাহ এবং কারাবিধান অনুযায়ী প্রয়োজনীয় সুযোগ না দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছিলেন কমিউনিস্ট পার্টির নেতাকর্মীরা।
কমিউনিস্ট পার্টির নিহত কর্মীরা হলেন, ময়মনসিংহের সুখেন্দু ভট্টাচার্য, দিনাজপুরের বলরাম সিংহ, নওয়াবগঞ্জের সুধীন ধর, কুষ্টিয়ার দেলোয়ার হোসেন ও হানিফ শেখ এবং খুলনার বিজন সেন ও আনোয়ার হোসেন।
এ সময় গুলিতে আরো ৩১ বন্দি আহত হন।
তৎকালীন সময়ে পাকিস্তানি শাসকরা কারাগারে বন্দিদের ওপর অমানুষিক নির্যাতন চালাতো। আর পরিবেশন করা হতো নিম্নমানের খাবার। এ অমানবিক পরিস্থিতির বিরুদ্ধে কারাবন্দি কমিউনিস্ট নেতারা বিদ্রোহ করেছিলেন। তারা প্রতিবাদ করেছিলেন বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। আর অবশেষে তারা অনশন কর্মসূচি শুরু করেন। তাদের অনশনের কারণ ছিল জেলে নিম্নমানের খাবার ও যখন তখন বন্দি নির্যাতনের বিরুদ্ধে।
২৪ এপ্রিল খুব ভোর বেলায় জেল কর্তৃপক্ষ অনশনরত প্রতিবাদী বন্দিদের ডেকে পাঠান আলোচনার জন্য। জেল কর্তৃপক্ষের এ আলোচনার আহ্বান যে এক ধরনের প্রহসন তা বুঝতে বাকি ছিল না অনশনরত বন্দিদের। তাই অনশনরত বন্দিরা প্রহসনমূলক আলোচনায় অংশ নিতে রাজি হয় নি। বন্দি কমিউনিস্ট নেতারা জেল কর্তৃপক্ষকে জানিয়ে দেন যে, নিম্নমানের খাবার সরবরাহ ও বন্দি নির্যাতন বন্ধ না করা পর্যন্ত তারা কোনো আলোচনায় বসতে রাজি নন। আর জেলারের এ আলোচনা আন্দোলনরত কমিউনিস্ট বন্দিরা প্রত্যাখ্যান করায় জেলার ক্ষুব্ধ হন। কমিউনিস্ট নেতাদের এ প্রতিবাদ থামাতে সেই সময়কার জেলার মি. বিল কারারক্ষীদের নির্দেশ দেন খাপড়া ওয়ার্ডে গুলি চালাতে। আর কারাগারের রক্ষীদের গুলিতে হত্যা করা হয় বিদ্রোহীদের।
দিবসটি উপলক্ষে আজ সকাল ১০টায় রাজশাহী কেন্দ্রীয় কারাগারে খাপড়া ওয়ার্ডে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন ওয়ার্কার্স পার্টি ও সমমনা রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। এবারই প্রথমবারের মতো পার্টির সভাপতি ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন এবং পার্টির সম্পাদক আনিসুর রহমান মল্লিকসহ পার্টির পলিটব্যুরোর শীর্ষ সদস্যরা রাজশাহী কারাগারে খাপড়া ওয়ার্ডের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।
এদিকে দিবসটি উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) রাজশাহী জেলা কমিটি নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে আজ সকাল ৯টায় সাধারণ গ্রন্থাগারে খাপড়া ওয়ার্ড দিবসের ওপর রচনা, চিত্রাঙ্কন ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। খাপড়া ওয়ার্ডের সামনে নির্মিত শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন সিপিবি নেতৃবৃন্দ। বিকেলে গণকপাড়া মোড়ে গণজমায়েত এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।